‘আমি আজ নিঃস্ব’

নির্বাসিত বাংলাদেশি বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন এখন ভারতে বসবাস করছেন। এই লেখিকার কণ্ঠে এবার নিজেকে নিয়েই সমালোচনার সুর তুললেন। নিজেকে একা বলেও আফসোস প্রকাশ করলেন তিনি।

এ বিষয়ে তিনি আজ শুক্রবার (৫ এপ্রিল) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন।

তসলিমা নাসরিনের সেই ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

তসলিমা নাসরিন ফেসবুকে লিখেন, ‘আমি কিন্তু মোটেও চালাক চতুর, অথবা বুদ্ধিমতী নই। নিতান্তই বোকা, কিছুটা মূর্খও, আর অনেকটাই উদাসিন। আমার বোকামোর জন্য জীবনে ঠকেছি বিস্তর। এখনও ঠকি। এই যে আমি আজ নিঃস্ব, এই যে আমার পায়ের তলায় মাটি নেই, যা অর্জন করেছিলাম , সব যে এক এক করে হারিয়েছি আমি, এই যে আমি আজ কেউ নই, সব কিছুর পেছনে দায়ী কিন্তু আমিই। যা ছিল আমার, আমি তার কিছুই ধরে রাখতে পারিনি। বোকামোর জন্যই পারিনি। হাতের মুঠোয় হীরে ছিল, ফেলে দিয়েছি। না, হীরেকে কাঁচ ভেবে ভুল করে ফেলে দিইনি, হীরেকে হীরে ভেবেই ফেলে দিয়েছি।

তিনি আরও লিখেন, ‘আজ সব কিছু হারিয়ে, যশ খ্যাতি প্রতিপত্তি, অনুরাগী, শুভাকাংখী, বন্ধু বান্ধবী — আমি একা। এ কারণে আমি কাঁদতে বসে যাইনি কিন্তু। বাকিটা পথ একাই চলবো যেমন চলছি। জগত সংসার নিয়ে এমনই উদাসিন থাকবো, যেমন আছি। চরিত্র কি চাইলেই বদলানো যায়! এই চরিত্রে মানুষকে বিশ্বাস করা আর প্রচণ্ড পরিমাণে বেহিসেব আছে। দুঃখ করি না, অতি সামান্য ঘিলু নিয়ে আমি যে এখনও খেয়ে পরে বেঁচে থাকতে পারছি, এটাই তো অনেক।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর