নীলফামারীতে ভারতীয় গরু পাচারের সময় আটক- ৫

নীলফামারীর ডিমলায় বালাপাড়া ঠাকুরগঞ্জ বিজিবি সীমান্তের জোয়ানরা সোমবার গভীর রাতে টহলের সময় মাইক্রোবাসসহ তিনটি গরু ও পাচারকারী ৫জনকে আটক করেছে।

মঙ্গলবার আটক ৫ ব্যাক্তিসহ মাইক্রোবাস ও গরু তিনটিসহ ডিমলা থানায় মামলা করেছে বিজিবি। আটককৃতরা হলো মাইক্রেবাসের চালক লালমনিরহাট জেলার পাটগ্রামের আবেদ আলীর ছেলে রায়হান আলী (১৮), নীলফামারীর ডিমলা উপজেলার ঠাকুরগঞ্জ গ্রামের মনছুর আলীর দুই ছেলে শফিকুল ইসলাম (৩০) ও রবিউল ইসলাম (৩৫), কালিগঞ্জ গ্রামের তছির উদ্দিনের ছেলে আজিজুল ইসলাম (৩২) ও তছির উদ্দিনের পুত্র রবিউল ইসলাম (৩০)।

অভিযোগ ডিমলা সীমান্তের তিস্তা নদী হয়ে অবৈধ ভাবে ওপার হতে গরু এনে গোপনে সীমান্ত এলাকার গ্রামে রাখা হয়। রাতে ওই গরু মাইক্রোবাসে পাচার করা হয়। বালাপাড়া সীমান্তের ৫১ বিজিবির কোম্পানী কমান্ডার নায়েক সুবেদার নাছির উদ্দিন সিকদার বাদী বলেন, প্রায় রাতেই গ্রামের পথে মাইক্রোবাস চলাচল করে।

অনেকে রংপুর মেডিকেলে চিকিৎসার জন্য মাইক্রোবাসে যাওয়া আসা করে থাকে। কিন্ত গোপনে খবর আসে মাইক্রোবাসে কোন রোগী যাওয়া আসা করে না। প্রথমে বিশ্বাস হবার কথা নয়। কিন্তু পাচারকারীদের এমন কৌশল রিতিমত ঘাবড়ে দেয়।

পাচারকারীরা মাইক্রোবাসের পেছনের দুটি সারির সিট তুলে ফেলেছে। সামনে শুধু রাখা হয়েছে চালকেন সহ দুই আসন। পেছনের আসন তুলে ফেলায় মাইক্রোবাসের ভেতর গরু শুয়ে রাখা যায় সহজেই। মাইক্রোবাসের জানালার কাঁচগুলো কালো রং লাগিয়ে ঢেকে দেয়া হয়েছে। দুরে বা কাছে থেকেও কেউ বুঝতে পারবেনা মাইক্রোবাসের ভেতর গরু পাচার হচ্ছে।

সোমবার রাতে বালাপাড়া সড়ক ধরে মাইক্রেবাসটি ডিমলার পথে যাচ্ছিল। টহল বিজিবির একটি দল প্রথমে মাইক্রেবাসটি থামানের চেস্টা করলে সেটি দ্রুত পালিয়ে যায়। দ্বিতীয় দলটি খবর পেয়ে সড়কের উপর প্রতিবন্ধকতা সৃৃস্টি করলে ওই সড়কের সোনাবুলের মোড়ে মাইক্রোবাসটি থামাতে সক্ষম হয়।

এরপর তল্লাশী করতে গিয়ে বেরিয়ে আসে পাচারকারীদের নতুন কৌশল। তিনটি গরু ভেতরে দড়ি দিয়ে বেধে শুয়ে রাখা হয়েছে। চালক সহ মাইক্রোবাসের ভেতর ৫জন রয়েছে। মাইক্রেবাসের সঙ্গে থাকা দুই মোটরসাইকেলে আরো ৫জন এ অবস্থা দেখে বিকল্প পথে পালিয়ে যায়।

ডিমলা থানার ওসি মফিজ উদ্দিন শেখ জানান একটি মাইক্রোবাস (ঢাকা মেট্রো-চ- ১১-৩৫৬৪), দুই লাখ টাকা মূল্যের তিনটি গরু এবং ৫ জন পাচারকারী সহ বিজিবি মামলা দিয়েছে।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর