সিরিজ হারে রেটিং পয়েন্ট হারালো ইংলিশরা

ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরে এক ধাক্কায় দুই ধাপ নিচে নেমে গেলো টেস্ট ক্রিকেটে অন্যতম পরাশক্তি ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজকে শেষ ম্যাচে হারাতে পারলেও রেটিং পয়েন্ট ৪ কমে গেছে ইংলিশদের। যে কারণে তিন নম্বর থেকে এখন তারা নেমে গিয়ে পৌঁছেছে পাঁচ নম্বরে। ইংল্যান্ডের উপরে উঠে গেলো অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড।

ফেব্রুয়ারির শুরুতে অ্যান্টিগায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে সিরিজ খোয়ানোর পরই বোঝা গিয়েছিল, র‌্যাংকিংয়েও পিছিয়ে যেতে পারে ইংল্যান্ড। অবশেষে সেটাই প্রমাণিত হলো। অস্ট্রেলিয়ার সঙ্গে সমান ১০৪ পয়েন্টহলেও ভগ্নাংশে পিছিয়ে ইংলিশরা। শীর্ষে রয়েছে ভারতই। এরপর দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া।

আগামী জুলাইয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ছাড়া আর কোনো টেস্ট ম্যাচ নেই ইংল্যান্ডের। অ্যাশেজের আগে লম্বা সময় টেস্টের বাইরে থাকতে হবে ইংলিশদের। সুতরাং, টেস্টে তাদের র‌্যাংকিংয়ের উন্নতির সুযোগও যে কম, সেটা বোঝাই যায়। অন্যদিকে, ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে হারানোর পর অস্ট্রেলিয়া র‌্যাংকিংয়ে উন্নতি করবে, এটা ছিল জানা কথা।

ব্যাক্তিগত র‌্যাংকিংয়ে কিন্তু ইংল্যান্ডের অধিনায়ক এবং ব্যাটসম্যান জো রুট বেশ ভালো উন্নতি করেছেন। তিনি আবারও ফিরে এসেছেন সেরা পাঁচে। এক সময় টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা এই ব্যাটসম্যান ধীরে ধীরে অনেক নিচে নেমে যাচ্ছিলেন। তবে সেন্ট লুসিয়ায় ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি করে ১২২ রান করায় ৩ ধাপ এগিয়ে সেরা পাঁচে ফিরে আসেন তিনি। তার সঙ্গে সমান স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের হেনরি নিকোলস।