বাসন্তী উৎসবে ইবি’র মার্কেটিং পরিবার

শিক্ষা

মোস্তাফিজ রাকিব, ইবি প্রতিনিধিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মার্কেটিং বিভাগের আয়োজনে ফাল্গুনের প্রথম দিনে,

“ফাল্গুনে শুরু হয় গুনগুনানী,
ভোমরাটা গায় গান ঘুম ভাঙ্গানি”।
এই প্রতিপাদ্যকে সামনে রেখে ‘বসন্ত উৎসব-১৪২৫’ উদযাপিত হয়েছে।

আজ বুধবার (১৩ফেব্রুয়ারি) বেলা বাড়ার সাথে সাথে বসন্ত উৎসব উদযাপন উপলক্ষে সকাল থেকেই বাঙালির ঐতিহ্যবাহী হলুদ শাড়ি এবং পাঞ্জাবী পরিধান করে
বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা ডিপার্টমেন্টে আসতে শুরু করে।

দুপুর ১টা ৩০মিনিটে বিভাগীয় সভাপতি অধ্যাপক ড.জাকারিয়া রহমানের নেতৃত্বে ব্যবসা প্রশাসন অনুষদের সামনে থেকে এক বিশাল বর্ণাঢ্য র‍্যালি ক্যাম্পাস চত্বর প্রদক্ষিণ করে।এতে আরো উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের প্রভাষক শাহ আলম কবির প্রামানিক,মো: সাদিকুল আজাদ,মো: মাজেদুল হক।এসময়ে শিক্ষার্থীদের বিভিন্ন রকমের বাদ্য বাজনা বাজিয়ে হৈ-হুল্লোড় করে আনন্দ উল্লাস প্রকাশ করতে দেখা যায়।

র‍্যালি পরবর্তী আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মার্কেটিং বিভাগের সভাপতি ও শিক্ষক সমিতির কার্য নির্বাহী সদস্য প্রফেসর ড. মো: জাকারিয়া রহমান।একসময়ে বিশেষ অতিথি ছিলেন হিসেবে উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের প্রভাষক শাহ আলম কবির প্রামানিক,মো: সাদিকুল আজাদ,মো: মাজেদুল হক প্রমুখ।

প্রধান অতিথি অধ্যাপক ড. জাকারিয়া রহমান বলেন, কবি সুভাষ মুখোপাধ্যায় লিখেছিলেন ‘ফুল ফুটুক না ফুটুক/আজ বসন্ত’। তবে গাছে গাছে সবুজ কচি পাতার নাচোন,রক্তাভ শিমুল,পলাশের উচ্ছ্বাস, আমের মঞ্জরি সাক্ষী দিচ্ছে পুষ্পপল্লবে শোভিত হয়েই আসছে ঋতুরাজ।তিনি আরো বলেন আজ বসন্ত, ফাল্গুনের প্রথম দিন।শীতের রুক্ষতা দূর করে প্রকৃতিতে ফুটে উঠছে বসন্তের চিরচেনা রূপ।ইবি চত্বরে কান পাতলে শোনা যাবে কোকিলের কুহু ডাক বা মৌমাছির গুঞ্জরণ।তরুণ-তরুণীরা নিজেকে রাঙিয়েছে হলুদ, কমলা, বাসন্তী রঙের পোশাকে।বসন্তে ঘিরে বাঙালিদের দ্রোহ-প্রতিবাদের ইতিহাসও রয়েছে। মাতৃভাষায় কথা বলার অধিকার চেয়ে বাংলার তরুণেরা এই ঋতুতেই বাংলার দামাল ছেলেরা রক্ত ঝরিয়েছেন রাজপথে বলে তিনি উল্লেখ করেন।

এছাড়াও অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মার্কেটিং বিভাগের প্রভাষক শাহ আলম কবির প্রামানিক,মো: সাদিকুল আজাদ,মো: মাজেদুল হক তারা প্রত্যেকেই উপস্থিত শিক্ষার্থীদেরকে বসন্তের শুভেচ্ছা জানান।

উল্লেখ্য সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মাহমুদা মাহী,মিনারা মাহী,নিশাত উর্মি,সুলতান,ইমন,বর্ষণ,আকাশ,সামিয়া প্রমুখের অংশগ্রহণে নাচ,গান,কবিতা,কৌতুক আর হাস্যরসে ভরা উপভোগ্য এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।