নেপিয়ারে নিউজিল্যান্ডের সহজ জয়

ক্রিকেট

নিউজিল্যান্ডে কন্ডিশনে এখনো জয়ের দেখা পায়নি টিম টাইগাররা। এমন সমীকরণ নিয়ে (১৩ ফেব্রুয়ারি) ম্যাকলিন পার্ক নেপিয়ারে টস জিতে ব্যাট করে ২৩২ রান করে বাংলাদেশ। তাই কিউইদের জিততে হলে করতে হবে ২৩৩ রান।

লড়াকু এই স্কোর তাড়া করতে নেমে নির্ধারিত ৫০ ওভারের আগেই ৮ উইকেটে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্লাকক্যাপ্সরা।

দলকে জয়ে এনে দেওয়া ওপেনার মার্টিন গাপটিল অপরাজিত ১১৬ বলে ১১৭ রানের অনবদ্য ইনিংস খেলেন। ব্যাট করতে নেমেই টাইগার বোলাদের দেখে শুনে খেলতে থাকে দুই কিউই ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। কোন উইকেট না হারিয়ে দলীয় শতরানের বড় ওপেনিং জুটি ভাঙ্গেন মেহেদী হাসান মিরাজ। ডানহাতি এই স্পিনারের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন হেনরি নিকোলস। ৮০ বলে ৫৩ রান করেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এরপর দলীয় ১৩২ রানে মাহামুদুল্লাহর বলে এলবিডব্লিউর ফাঁদে পরেন কেন উইলিয়ামসন। আউট হওয়ার আগে করে ২২ বলে ১১ রান। এরপর গাপটিলের সঙ্গে ব্যাট হাতে ‍দ্যুতি ছড়ান রস টেলর (৪৫*)।

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয় নি বাংলাদেশের। সদ্য সমাপ্ত বিপিএলের ফাইনালে ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলা তামিম ইকবাল এদিন মাত্র ৫ রানে সাজঘরে ফিরেছেন। ইনিংসের দ্বিতীয় ওভারে ট্রেন্ট বোল্টের দুর্দান্ত এক ডিলেভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন তামিম। এর কিছু পরে ১ রানে ক্রিজে ব্যাট করা অবস্থায় ম্যাট হেনরির ভেতরে আসা বলে বোল্ড হন লিটন দাস।

দলীয় ১৯ রানে দুই উইকেট হারালেও মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে দারুণ খেলছিলেন সৌম্য সরকার। নিউজিল্যান্ডের বোলারদের বিপক্ষে আক্রমণাত্মক মনোভাবে খেলে দ্রুত রান তোলার কাজটা চালিয়েছিলেন তিনি। কিন্তু ইনিংস বড় করতে ব্যার্থ ছিলেন। দলীয় ৯৪ রান তুলতেই ৬ ব্যাটসম্যান সাজঘরে ফিরে যায়। ষষ্ঠ উইকেটে ৩৭ রানের জুটি গড়েন মিরাজ ও মিথুন। বলের সঙ্গে পাল্লা দিয়ে ব্যাটিং করা মিরাজ দ্যুতি ছড়াচ্ছিলেন। কিন্তু ভুল শটে শেষ তার ২৭ বলে ২৬ রানের লড়াকু ইনিংস। এরপর নতুন ব্যাটসম্যান সাব্বির রহমানকে নিয়ে ইনিংস মেরামতের কাজে শুরু করেন মোহাম্মদ মিথুন। কিন্তু সর্থীদের আসা যাওয়ার মিছিলে ব্যার্থ ছিলেন সাব্বির। ২০ বলে ১৩ রান করে ফিরে যায়।

সাব্বির ফিরে যাওয়ার পর সাইফউদ্দিনকে সাথে নিয়ে ক্যারিয়ারের তৃতীয় অর্ধশত পূরন করে মিথুন। যার মধ্যে ৪ টি চারের মার রয়েছে। মিথুনের ৯০ বলে ৬০ রানের ইনিংসটি ছিলো বড় স্কোর এর পর আর কেউই ধারাতে পারে নি উইকেটে এসে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ২৩৩/২ ( ৪৪.৩ ওভার)।
ব্যাটিং: মার্টিন গাপটিল(১১৭*),রস টেলর(৪৫*)।
বাংলাদেশ: ২৩২/১০ ( ৪৮.৫ ওভার)।

টার্গেট:২৩৩

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, হেনরি নিকোলস, রস টেলর, টম ল্যাথাম, জেমস নিশাম, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, লোকি ফার্গুসন, ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট।