বেনাপোল এখন ধুলাবালির শহর, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

যশোরের বেনাপোলে প্রতিটি নিঃশ্বাস মৃত্যুর পথে ধেয়ে যাচ্ছে ছোট ছোট স্কুলপড়ুয়া ছাত্র ছাত্রীসহ লোকালয় বাসিন্দারা।শুধু বেনাপোলের বাসিন্দারা নয় এই শহরে আগত ভারত ও বাংলাদেশের হাজার হাজার মানুষ ও একই ভাবে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।

প্রতিদিন বেনাপোল চেকপোষ্ট থেকে পৌর শহরের দীর্ঘ পথের ধুলা-বালিতে আচ্ছন্ন হয়ে থাকায় এই পরিস্থিতি তৈরী হয়েছে। বেনাপোল- যশোর সড়কের উন্নয়ন কাজ শুরু হয়েছে প্রায় এক বছর।

সমস্ত রাস্তা খুড়ে নতুন করে নির্মানের এই কাজের জন্য বালি, মাটি,খুয়া,পাথর ফেলানো হয়েছে রাস্তা জুড়ে। আর এই রাস্তায় সকল প্রকার যন্ত্র চালিত যানবাহন চললেই রাস্তাই ধুলায় আচ্ছন্ন হয়ে যায়। যে কারনে মানুষ স্বাভাবিক নিঃশ্বাস নেওয়ার পরিবেশ থাকে না।

সুস্থ ও সবল মানুষও কাশতে কাশতে শ্বাস কষ্টে অসুস্থ হয়ে পড়ছে।বেনাপোল শহরের রাস্তার দু’ধারের দোকান,পাট সব কিছুই ধুলা বালির কারনে খাদ্য সামগ্রিতেও রোগের প্রাদুর্ভাব বাড়ছে। সরজমিনে দেখা গেছে, সকাল থেকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে শত শত বাস-ট্রাক সহ বিভিন্ন যন্ত্র চালিত যানবাহন বেনাপোলে আসছে।

তেমনি যাচ্ছে পন্যবাহী শত শত ট্রাক,যাত্রীবাহী বাস। যান চলাচলের সময় রাস্তার ধুলা উড়ে ঘন কোয়াশায় পরিনত হচ্ছে।তখন বাস বা ট্রাকের পিছনে কোন কিছুই দেখা যাচ্ছে না।

স্থানীয় চিকিৎসকরা বলছেন এই ধুলা বালির পরিবেশের কারনে প্রতিটি নিশ্বাস মানুষের দেহে শত শত রোগের জীবানু প্রবেশ করছে। আর যারা এ্যাজমা বা এলার্জি রোগে আক্রান্ত তাদের জন্য মৃত্যুময় পরিবেশ তৈরী হয়েছে।ধুলা বালিতে আক্রান্ত বেনাপোল শহরের মানুষ বলছে রাস্তার উন্নয়ন কাজ যত দিন শেষ না হয় ততদিন পানি দিয়ে ভিজিয়ে চলাচল উপযোগি করা জরুরী।

শুধু বেনাপোলেই নই এমন অবস্থা শার্শা,নাভারন ও ঝিকরগাছায়। এ ব্যাপারে বেনাপোলের বিশিষ্ঠ সি এন্ড এফ ব্যবসায়ী মাহীবি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের মালিক মোঃ মফিজুর রহমান বলেন,এ বছর বৃষ্টি কম।

যে কারনে বেনাপোল টু যশোর সড়কটি নির্মানাধীন রাস্তায় প্রচুর পরিমানে ধুলা বালি থাকায় রাস্তায় চলাচলে চরম ভাবে অসুবিধা হচ্ছে।প্রতিদিন সকাল থেকে রাত অবধী যন্ত্র চালিত যানবাহন চলায় দোকান, অফিসে ধুলোর স্তর পড়ে যাচ্ছে।যে কারনে শ্বাস কষ্ট বৃদ্ধি সহ বিভিন্ন রোগের সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন বেনাপোল শহর ছোট হলেও অনেক লোকের বসবাস।ধুলা বালির কারনে এ সমস্থ লোকের চলাচল ও ব্যবসা বানিজ্যে চরম বিঘ্নত হচ্ছে।ঠিকাদারের দায়িত্ব অবহেলার কারনে বেনাপোল ধুলার শহরে পরিনত হয়েছে।

এ ব্যাপারে পথচারি,ইজবাইক চালক সহ অনেকের অভিযোগ বেনাপোল শহরের রাস্তায় চলতে অনেক কষ্ট হয়।তারা জানান,রাস্তায় চলতে ঠিকমত নিশ্বাস নেওয়া যায়না। চেখে ধুলা বালি যেয়ে অসুবিধা হয়। রাস্তায় ধুলা বালি থাকলেও ঠিকমত পানি ছিটানো হয়না।

কোমলমতি স্কুল ছাত্রছাত্রীরা বলেন,রাস্তাটি নিয়মিত পানি দিয়ে ধুলা বালি বন্ধ করার কথা থাকলেও তারা পানি দেয় না,আমাদের আসা-যাওয়ায় খুবই ভয়াবহ অবস্থা থাকে।আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দৃষ্টি আকর্ষণ করছি অতি দ্রুত রাস্তার কাজ সংস্করণ করার জন্য।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর