সাভারে বেদখল হয়ে যাচ্ছে নদী ও খাল

ঢাকা

মোঃ আল মামুন খান, সাভার প্রতিনিধি: যেভাবে অবাধে দেশের খাল ও নদীগুলো দখল হয়ে যাচ্ছে, সেইদিন বেশী দূরে নয় যেদিন নদ-নদী ও খাল-বিল বইয়ের পাতায় দেখাতে হবে। ঢাকার সাভারে সরেজমিন গিয়ে এই ভয়াবহ চিত্র দেখা গেছে।

সাভারের উলাইল কর্ণপাড়া এলাকায় দোয়েল গ্রুপের পাশ ঘেষে বয়ে যাওয়া বংশী নদীর একটি ধারা যা এখন খালের আকার নিয়ে নিজের বয়ে চলা অব্যাহত রেখেছে, বোধহয় বেশীদিন আর নিজের অস্তিত্ব ধরে রাখতে পারবেনা বর্তমানের খালটি। খালের ঠিক মাঝ বরাবর জলাশয় দখল করে মাথা উঁচু করে যেন দম্ভ প্রকাশ করছে একটি দোতলা ভবন।

জানা গেছে, দোয়েল গ্রুপ এবং এই এলাকায় গার্মেন্টস শিল্পের ‘ঝুট’ ব্যবসার সাথে সম্পৃক্ত জনৈক সাগর নামের এক ব্যক্তি এই দোতলা ভবনের মালিক। ঢাকা-আরিচা মহাসড়কে খালটির উপরে ব্রিজের নিচ থেকে শুরু করে ‘ঝুট’ সামগ্রির বিশাল স্তুপ দেখা যাবে। এই ঝুট ব্যবসার জন্য স্থানের প্রয়োজনীয় জায়গা হিসেবে খালের পাড়ের জায়গা দখল করেই মূলত প্রবাহ রুদ্ধের প্রথম কাজটি সম্পন্ন করা হয়েছে বেশ চতুরতার সাথে।

এরপর খালের ঠিক মাঝ বরাবর স্রোতের প্রবাহ অন্যদিকে সরিয়ে ধীরে ধীরে জলাশয় ভরাট করা হয়েছে। সকলের চোখের সামনে একটি খাল ধীরে ধীরে বেদখল হয়ে যাচ্ছে, অথচ কেউ কিছু করছে না, ভাবছে না! নামপ্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন এভাবেই বিস্ময় প্রকাশ করলেন।

খাল দখল করে দোতলা ভনন নির্মানকারী ঝুট ব্যবসায়ী সাগরের সাথে দেখা না হওয়ায় এব্যাপারে তার বক্তব্য জানা যায় নাই।

সাভার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মহোদয়ের নিকট তথ্য অধিকার আইনে এই সংক্রান্ত তথ্য পেয়ে অনুসন্ধানী প্রতিবেদনের বাকী পর্বগুলি প্রকাশ করা হবে।