প্রযুক্তির সাহায্যে ব্রিজ বানিয়ে তাক লাগাল চীন

তথ্য ও প্রযুক্তি

থ্রি ডি প্রিন্টিং প্রযুক্তি এখন পাল্টে দিয়েছে পুরো দুনিয়ার অনেক হিসাব নিকাশ। এর সাহায্যে খেলনা, জুতোর মতো ছোটখাটো জিনিস তৈরি করে ফেলা যায় নিমিষেই। বাড়ি তৈরির খবরও পাওয়া গেছে মাঝে মধ্যে। কিন্তু এবার এ প্রযুক্তির সাহায্যে পুরো একটি ব্রিজ বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে চীন।

চীনের সাংহাইয়ের বাওশান জেলায় ৮৬ ফুট দৈর্ঘ্যের এ ফুটব্রিজটি নির্মাণ করা হয়েছে। এটাই বিশ্বের দীর্ঘতম থ্রি ডি প্রিন্টিং ফুটব্রিজ। ব্রিজটির নকশা করেছে জয়না বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল আর্কিটেকচার বিভাগ আর ব্রিজটা নির্মাণ করেছে সাংহাই উইসডম বে ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি।

ব্রিজটা তৈরি করতে লেগেছে ১৭৬টি কংক্রিট ইউনিট। ব্রিজের অংশগুলো বানানো হয় দুটো বিশালাকার থ্রি ডি প্রিন্টিং মেশিন দিয়ে। ব্রিজের মূল অংশগুলো বানাতে সময় লেগেছিল ১৯ দিন। এ ভাবে থ্রি ডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে ব্রিজ তৈরিতে খরচ অনেকটাই কম বলে জানিয়েছেন এর সাথে সংযুক্ত প্রযুক্তিবিদরা।

চীনের সবচেয়ে পুরনো ব্রিজ হিসেবে পরিচিত আঞ্জি ব্রিজের মত করেই বানানো হয়েছে থ্রি ডি প্রিন্টিং ব্রিজটি। ১৪০০ বছর আগে বানানো হয়েছিল আঞ্জি ব্রিজটি।

তবে এটাই বিশ্বের একমাত্র থ্রি ডি প্রিন্টিং ব্রিজ নয়। এর আগে আমস্টারডামে থ্রি ডি প্রযুক্তির সাহায্যে একটি স্টিলের ব্রিজ নির্মাণ করা হয়েছিল।