তিসির বীজে নিশ্চিত হবে হৃদযন্ত্রের স্বাস্থ্য ও সুস্থতা!

স্বাস্থ্য

সাম্প্রতিক এক গবেষণা বলছে, সুস্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখার জন্য নিয়মিত খাদ্য তালকায় তিসির বীজ রাখা প্রয়োজন। তিসির বীজ হৃদযন্ত্রের স্বাস্থ্য ও সুস্থতা নিশ্চিত করে। নিয়মিত তিসির বীজ গ্রহণ করলে হজমশক্তি বাড়ে। সেই সঙ্গে ওজন কমাতেও এটি ভূমিকা রাখে।

সম্প্রতি ‘আমেরিকান জার্নাল অফ ফিজিওলজি: এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’ এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

গবেষকরা বলছেন, ইঁদুরের শরীরের উপরে করা এক পরীক্ষায় দেখা গেছে, যে সব ইঁদুরদের তিসির বীজ খাওয়ানো হয়েছে তারা অন্যদের থেকে বেশি সক্রিয় এবং তাদের ওজন নিয়ন্ত্রণে রয়েছে। তাছাড়া তাদের রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। শরীরের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সরবরাহ সঠিক থাকে।

গবেষকরা চার ধরনের খাদ্যতালিকার সঙ্গে ১২ সপ্তাহ ধরে তিসির বীজ দিয়ে পরীক্ষা করেছেন। সেখানে দেখা গেছে, এটি হজমব্যবস্থার জন্য দরুন উপকারী।

তিসির বীজে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এর আগে বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত তিসির বীজ খেলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

গবেষণা বলছে, যাদের শরীরে চর্বি বেশি থাকে তাদের শরীরে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ কম থাকে। ফলে তাদের হজমশক্তিও বিঘ্নিত হয়। ওজন বৃদ্ধির সঙ্গে ব্যাকটেরিয়ার একটা সম্পর্ক রয়েছে। বৈজ্ঞানিকেরা বলছেন, তিসির বীজের মাধ্যমে শরীরে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়ানো যায়।ফলে হজমশক্তিও ভাল হয়। তখন ওজন নিয়ন্ত্রণে এটি বূমিকা রাখে।
সূত্র : এনডিটিভি