লেফটেন্যান্ট হিসেবে যোগ দিন বাংলাদেশ সেনাবাহিনীতে!

চাকরি বাজার

বাংলাদেশ সেনাবাহিনীতে লেফটেন্যান্ট হিসেবে যোগ দিন। ৮৩তম বিএমএ কোর্সে ভর্তির জন্য বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এতে বাংলাদেশি অবিবাহিত নারী-পুরুষ নাগরিকরা আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা : বাংলাদেশ সেনাবাহিনীতে ৮৩তম বিএমএ কোর্সে ভর্তির জন্য প্রার্থীকে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় যে কোনো একটিতে জিপিএ ৫.০ এবং অন্যটিতে জিপিএ ৪.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমে ও লেভেলে ৬টির মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে দুটি বিষয়েই বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও প্রার্থীদের নির্ধারিত শারীরিক যোগ্যতা থাকতে হবে।

আবেদনকারীর বয়স ১ জানুয়ারি ২০২০ তারিখ অনুযায়ী ১৭ থেকে ২১ বছর হতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৩ বছর হতে পারবে। এ ক্ষেত্রে কোনো এফিডেফিট গ্রহণযোগ্য হবে না।

আবেদন প্রক্রিয়া :
আগ্রহী প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এ ক্ষেত্রেwww.joinbangladesharmy.mil.bdওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজে ওপর ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৮৩তম বিএমএ কোর্সের আবেদন করতে হবে। নির্দেশনা আনুযায়ী আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত নিয়মে টেলিটক, ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি, ভিসা ও মাস্টারকার্ড, বিকাশ এবং রকেটের মাধ্যমে আবেদন ফি ১০০০ টাকা জমা দিতে হবে। আবেদন ফি জমা দেওয়ার পরে প্রাথমিক সাক্ষাৎকারের কলআপ লেটার পাওয়া যাবে, যা সংরক্ষণ করে রাখতে হবে।

আবেদনের সময়সীমা : ইতিপূর্বে অনলাইনে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, চলবে ২৩ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ পর্যন্ত।

বাছাই প্রক্রিয়া : আবেদনকারীর মধ্য থেকে কয়েকটি ধাপে পরীক্ষা নিয়ে বাছাই করা হবে। প্রাথমিক মেডিকেল ও মৌখিক, লিখিত, আইএসএসবিতে অংশগ্রহণ করতে হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষা ৩-২১ মার্চ দেশের বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ২৪ মে ২০১৯ তারিখে সাক্ষাৎকার পত্রে উল্লিখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষার ফল ১৩ জুন ২০১৯ তারিখে ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নির্বাচিত ক্যাডেটরা বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করবেন। প্রশিক্ষণ শেষে লেফটেন্যান্ট পদবিতে কমিশন পাবেন।

নিয়োগ ও সুযোগ-সুবিধা : কমিশনপ্রাপ্তির পর লেফটেন্যান্ট পদে বাংলাদেশ সেনাবাহিনীর প্রচলিত বিধান অনুযায়ী বেতন-ভাতা দেওয়া হবে। বাসস্থান, চিকিৎসা, সন্তানদের পড়াশোনার সুবিধা ও স্বপ্নমূল্যে রেশনসহ বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা পাওয়া যাবে।

আবেদন প্রক্রিয়া চলবে ২৩ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ পর্যন্ত।