প্যান্টের ব্যাক পকেটে ম্যানিব্যাগ রাখা ভীষন ক্ষতিকর!

জীবনযাত্রা স্বাস্থ্য

ছেলেরা সচারাচর ম্যানিব্যাগ প্যান্টের ব্যাক পকেটে রাখেন! মেয়েরাও অনেক সময়ে পছন্দ করেন ডেনিমের ব্যাক পকেটে ওয়ালেট রাখতে! কিন্তু জানেন কি, ভীষণ পরিচিত এই অভ্যাসটা আদতে আপনার কত বড় ক্ষতি করছে ?

চিকিৎসক মহলের দাবি, দিনের পর দিন এই ভাবে প্যান্টের ব্যাক পকেটে ওয়ালেট রাখলে হানা দেয় কোমরে ব্যথা, হাড়ের নানা সমস্যা ! স্নায়ুরোগের অন্যতম কারণ হিসেবেও ব্যাক পকেটে মানি ব্যাগ রাখাকেই দায়ী করছেন চিকিৎসকরা।

প্যান্টের পিছনের পকেট যেখানে থাকে, ঠিক সেখানেই অবস্থান করে সায়াটিক নার্ভ। দীর্ঘ সময় ওভাবে ব্যাগ রাখায় এবং ওই অবস্থায় চেপে বসে থাকার কারণে সায়াটিক নার্ভ ও সংশ্লিষ্ট পেশী, এমনকী ফিমার হাড়ের মাথাতেও চাপ পড়ে। এতেই কোমরে ব্যথা ও হাড়ের সমস্যা দেখা দেয়।

দীর্ঘ সময় ধরে প্যান্টের ব্যাক পকেটে ব্যাগ রেখে দেওয়ায় সায়াটিক নার্ভের নিচে থাকা তন্তুর উপরেও চাপ পড়ে। এতে কোমরে ব্যথা তো হয়ই, কারও কারও ক্ষেত্রে পা অবশ হয়ে যাওয়া থেকে শুরু করে হাড়ের ক্ষয়ও হতে পারে।

কাজেই, পকেট টুকটাক জরুরি কাগজ বা কলম রাখার কাজে ব্যবহার করুন। মানিব্যাগ রাখুন কাঁধের ব্যাগে। তবে, ইতিমধ্যেই যদি এই ব্যথার শিকার হয়ে থাকেন, তবে গরম সেঁক নিন। ব্যথা না কমলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।