আব্দুল জলিলের দেহে ছড়িয়ে পড়েছে গুটি বসন্ত রোগ

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার সদর ইউনিয়নের মথুরাপুর গ্রামের মৃত মকরম আলী ছেলে মো.আব্দুল জলিলের (৬৫) মুখমন্ডল, হাত পা সহ সমস্ত শরীরে আলুর মত গুটি রোগ দেখা দিয়েছে।

রবিবার (১৭ মার্চ) সরজমিনে গিয়ে আব্দুল জলিলের সাথে কথা বলে জানা যায়, ১৩ বছর বয়সের পর থেকে দু একটি করে এ গুটি উঠতে শুরু করে। তখন টাকা না থাকায় ভালো ডাক্তার দেখাতে পারি নাই। এভাবে সমস্ত শরীরে ছড়িয়ে পড়েছে। অনেক ডাক্তার, কবিরাজ দেখানোর পরও কোন প্রতিকার না পাওয়ায় চিকিৎসার আশা ছেড়ে দিয়েছি।

তিনি আরো জানান,আমি গরীব বলে ভাল কোন হাসপাতাল থেকে উন্নত চিকিৎসা নিতে পারছিনা।
ফলে স্থানীয় কবিরাজের শরাণাপন্ন হই। এতে রোগ নিরাময় না হয়ে আরো বাড়তে থাকে। তবে সমাজের কোন সদয় বিত্তশালী ব্যক্তি যদি আমাকে সাহায্যের হাত বাড়িয়া দেন। অথবা দেশবরেণ্য চিকিৎসকেরা একটু আমার প্রতি সহানুভূতিশীল হন তাহলে হয়তো আমার এই রোগ নিরাময় হতে পারে।

এ রোগ সম্পর্কে তিনি বলেন,গরমের সময় শরীরে কোন কাপড় রাখা যায় না। খালি গায়ে থাকতে হয়। শীতকালে হালকা কাপড় ব্যবহার করা গেলেও খালি রোদে থাকতে ভাল লাগে। জলিলের ধারনা, সরকারীভাবে তার এ রোগটি নির্ণয় বা পরীক্ষা করা গেলে তা প্রকৃতপক্ষে সনাক্ত হয়ে ও চিকিৎসা মিলতে পারে।

এ বিষয়ে তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইয়াহিয়া কামাল বলেন,এ রোগের নাম নিউরো ফাইবরো ম্যাটোসিস। এটি একটি জেনিটিক রোগ। এটা চিকিৎসায় তেমন একটা ভাল হয় না। তারপরেও আমার কাছে আসলে আমি প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর