সাভারে ডিইপিজেডে শ্রমিক অসন্তোষের চেষ্টা, কারখানা বন্ধ ঘোষণা

ঢাকার অদূরে সাভারের আশুলিয়ায় ডিইপিজেডে শ্রমিক অসন্তোষের জেরে একটি কারখানা অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।

এর জেরে ওই কারখানার শ্রমিকরা আশপাশের ৩টি কারখানায় ভাংচুরের চেষ্টা চালালে শিল্প পুলিশ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। এদিকে শ্রমিক অসন্তোষের ঘটনায় আরও ৪টি কারখানা একদিনের সাধারন ছুটি ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ।

বুধবার (৩ এপ্রিল) সকালে ডিইপিজেডের নতুন জোনের ভিতরের তালিসমান-১ কারখানার শ্রমিকরা কাজে যোগদান করতে গিয়ে কারখানার গেটে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখতে পেয়েই শ্রমিকরা বিক্ষুব্ধ ও উত্তেজিত হয়ে পাশের ৩টি কারখানাতে ভাংচুরের চেষ্টা চালায়।

এব্যাপারে ঢাকা শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সানা সামিনুর রহমান শামীম জানান, ডিইপিজেডের নতুন জোনের তালিসমান-১ কারখানার শ্রমিকরা গতকাল থেকে কারখানায় কাজে যোগ দিয়ে বাৎসরিক ইনক্রিমেন্ট কম দেয়া হচ্ছে অভিযোগ তুলে কর্মবিরতি শুরু করে। এদিকে কর্তৃপক্ষ বেপজার নিয়ম অনুযায়ী শ্রমিকদের ইনক্রিমেন্ট দেবার পরও শ্রমিকরা অহেতুক কর্মবিরতি পালন করছে।

তাই কারখানা কর্তৃপক্ষ চলমান অসন্তোষের জেরে আজ থেকে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। এতে করে ওই কারখানার শ্রমিকরা সকালে কারখানায় যোগদান করতে গিয়ে বন্ধের নোটিশ দেখতে পেয়ে উত্তেজিত হয়ে উঠে। এসময় শ্রমিকরা পাশের শাহীন ফ্যাশনসহ মোট ৩টি কারখানায় ভাংচুরের চেষ্টা চালায়।

পরে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে।এছাড়া ডিইপিজেডের বাকী কারখানাগুলোতে স্বাভাবিক কাজ চলছে বলেও জানান শিল্প পুলিশের এই কর্মকর্তা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর