বাংলাদেশে আরড্যুইনো ডে পালিত!

অধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করেন শুধুমাত্র এমন প্রটিষ্ঠানকেই দেয়া হয় আরড্যুইনো ডে পালন করার সুযোগ। সেই ধারাবাহিকতায়ই এবার অনুমতি পায় “ম্যাকাট্রনিক্যাল গ্যারেজ” সহ মোট তিনটি প্রটিষ্ঠান। সারা পৃথিবীতে আরড্যুইনো জনপ্রিয়করণ সেইসাথে এর ব্যবহার ও গঠনের সাথে আগ্রহী সবাইকে পরিচিত করে দেয়ার জন্যই প্রতিবছরই পালিত হয় এই দিবস।

গঠন গত ভাবে আরড্যুইনো খুবই ব্যবহার বান্ধব সেই সাথে দাম সাধ্যের মধ্যেই ও স্থায়িত্ব অনেক বেশি। মাত্র ৩৫০-৪৫০ টাকার মধ্যেই আপনার পছন্দের আরড্যুইনো বোর্ড হাতে পেতে পারেন আর আপনার পছন্দের প্রজেক্ট বা প্রোটোটাইপ বানাতে পারবেন খুব সহজেই আর এর কোডিংও তুলনা মুলক খুব সহজ।

উদয়ন স্কুল এন্ড কলেজ এর প্রায় ১২০ জন ছাত্র-ছাত্রী এবং দেশের স্বনাম-ধন্য বিভিন্ন বিশ্ববিদ্যলয় থেকে আগত প্রায় ১৫ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে । “ম্যাকাট্রনিক্যাল গ্যারেজ” এর কারিগরি সহযোগীতায় সারাদিন ছাত্র-ছাত্রীরা আরড্যুইনো সম্পর্কে নানা রকম তথ্য জানতে পারে আর সেই সাথে নিজেই হাতেই তৈরী করে আরড্যুইনো ভিত্তিক প্রোজেক্ট। এতে তারা ভিষণ খুশি ।


স্কুলের প্রধান শিক্ষক সেই সাথে অন্যান্য শিক্ষক মণ্ডলী “ম্যাকাট্রনিক্যাল গ্যারেজ” এর এই উদ্যোগে ভীষণ খুশি , এমন অনুষ্ঠান এরপর যেন বারবার হয় সেই অনুরোধ করেন ।

“ম্যাকাট্রনিক্যাল গ্যারেজ” এর সিইও রোকনুজ্জামান রঞ্জু বলেন, “দেশের প্রযুক্তি ক্ষেত্রকে জনপ্রিয় করতে পরবর্তীকালেও নিরলস ভাবে কাজ করে যাবেন তাঁর প্রতিষ্ঠান । তিনি আরো বলেন, স্বল্প ও সঠিক দামের মধ্যে ইলেক্ট্রনিক পণ্য ক্রেতার দোরগোড়ায় পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য।” ছাত্র-ছাত্রীদের সার্বিক সহযোগিতা ও প্রাপ্তির মধ্য দিয়ে বিকাল ৫টায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।

আরড্যুইনো ডের অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসাবে ছিল বার্তাবাজর, সময় টিভি ও বিডি২৪টাইম.কম।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর