মানিকগঞ্জে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বারুণী স্নান মেলা

মানিকগঞ্জে আরিচায় যমুনা নদীতে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মবলম্বীদের ঐতিহ্যবাহী বারুণীস্নান মেলা।
এ মেলায় শিশুদের চিত্তবিনোদনের জন্য নাগরদোলা, ট্রেনগাড়ি, যাদু প্রদর্শনীসহ নানা আয়োজন রয়েছে।
খেলনা, প্রসাধনী, সাজসজ্জার নানা দোকান, কাঠ, বেত, মাটি, লোহার তৈরী আসবাবপত্রসহ গৃহকাজে ব্যবহার্য্য সামগ্রীর দোকান, মিষ্টি, বিনি খৈই, সাজ, বাতাসাসহ নানা ধরনের খাদ্য সামগ্রীর দোকান বসেছে এ মেলায়। ৭দিনব্যাপী এ মেলা শেষ হবে ৮ এপ্রিল।

মঙ্গলবার সকাল ৯টা ৭ মিনিট ৫৪ সেকেন্ডে শুরু হয়ে থেকে বুধবার সকাল ১১টা ৯ মিনিট ৭ সেকেন্ডে পর্যন্ত মধু-কৃঞ্চা ত্রয়োদশ তিথিতে স্নান করে হিন্দু স¤প্রদায়ের হাজার হাজার নর-নারী। স্নান শেষে কলাপাতায় ফুল, ফল দিয়ে পাপ মোচনের জন্য শ্রষ্টার কাছে প্রার্থনা করে।

মানিকগঞ্জের বিভিন্ন এলাকা এবং ঢাকার ধামরাই, পাবনা, রাজবাড়ী,ফরিদপুরসহ আশপাশের জেলাগুলো থেকে পাপ মোচনের আশায় হিন্দু পূণ্যার্থীরা এখানে আর্সছে স্নান করতে। হিন্দু পুরুহিতরা যমুনা নদীর তীরে দাড়িয়ে তাদের ভক্তদেরকে মন্ত্র পাঠের মাধ্যমে স্নান করিয়ে শুদ্ধ করাচ্ছেন।

স্থানীয় নেপাল কুমার দত্ত জানান, আরিচা ঘাটে যমুনা নদীর তীরে প্রায় আড়াইশ বছর ধরে ঐতিহ্যবাহী মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথি অনুযায়ী বারুনী গঁঙ্গা স্নান উৎসব ও মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

নদীতে স্নান করলে পাপ মোচন হয় এই বিশ্বাসকে লালন ও ধারণ করে যুগ যুগ ধরে ওই তিথিতে এই স্নান করে আসছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর