এইচএসসি পরীক্ষার প্রবেশপত্রে অবৈধ অর্থ আদায়ের অভিযোগ

গাজীপুরের কালীগঞ্জ সরকারি শ্রমিক কলেজে চলতি এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে প্রবেশপত্র বিতরণের সময় অবৈধ অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। বোর্ডের নির্দেশ উপেক্ষা করে পরীক্ষার্থীদের কাছ থেকে জনপ্রতি ২শ’ টাকা করে এই অর্থ আদায় করা হয় বলে পরীক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে জানা গেছে।

চলতি ১ এপ্রিল থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় এ বছর কালীগঞ্জ সরকারি শ্রমিক কলেজের ৬৪৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। ফরম পূরণের সময় বোর্ডের নির্ধারিত সকল ফি পরিশোধ করেন পরীক্ষার্থীরা। এরপরও প্রবেশপত্র বিতরণের সময় পরীক্ষার্থীদের কাছ থেকে ২শ’ টাকা করে আদায় করছে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মো. ফেরদৌস মিয়া। যার কোনো রিসিটও দেওয়া হয়নি। গত বছর জনপ্রতি ১শ টাকা নিলেও এবছর তা দিগুন হয়েছে। এক বিষয়ে পরীক্ষা দিচ্ছে এমন পরীক্ষার্থীদের কাছেও ২শ টাকা আদায় করেছে বলে অভিভাবক ও শিক্ষার্থীরা জানিয়েছেন।

প্রবেশপত্র নিতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলেন, আমরা ফরম পূরণের সময় যাবতীয় ফি পরিশোধ করেছি। এখন প্রবেশপত্র নেওয়ার ক্ষেত্রে ২শ’ টাকা করে দিতে হচ্ছে। যারা টাকা নিয়ে আসেনি তাদের প্রবেশপত্র দেওয়া হয়নি। তাই টাকা নিয়ে পুনরায় তাদের কলেজে আসতে হয়েছে প্রবেশপত্র নেওয়ার জন্য। এই টাকার কোনো রিসিট আমাদের দেওয়া হয়নি।

গত বছর পরীক্ষা দিয়ে অকৃজ্ঞকার্য কয়েকজন শিক্ষার্থী এবার আবার ২/১ বিষয়ে পরীক্ষা দিচ্ছে এমন কয়েকজন জানায়, গত বছর প্রবেশপত্রের জন্য আমাদের কাছ থেকে ১শ করে টাকা নেওয়া হয়েছিল। তাই এবছরও ১শ করেই টাকা নিয়ে এসেছিলাম। কিন্তু ২শ টাকার কমে প্রবেশপত্র দেওয়া হয়নি। পূনরায় ২শ টাকা দিয়ে প্রবেশপত্র সংগ্রহ করেছি।

টাকা নেওয়ার কথা অস্বীকার করে কালীগঞ্জ সরকারি শ্রমিক কলেজের অধ্যক্ষ মো. ফেরদৌস মিয়া বলেন, সরকারী প্রতিষ্ঠানে কোন ভাবেই অতিরিক্ত টাকা নেওয়ার সুযোগ নেই। এখানে সব কিছুই সরকারি নিয়মে চলে। প্রবেশপত্রের জন্য টাকা নেওয়া তো আইনগত কোন বিধান নেই।

কালীগঞ্জ সরকারি শ্রমিক কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মো. শিবলী সাদিক জানান, এ ব্যাপারে তিনি অবগত নন। তবে এ ধরণের অভিযোগ পাওয়া গেলে অবশ্যই তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো বলেন, শুধু এ বিষয় নয় কলেজটি সরকারি হওয়ার পর থেকে গত ২ বছরের সমস্ত আয়-ব্যয়ের হিসাব-নিকাশের জন্য ৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি ইতিমধ্যে গঠন করা হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর