কুষ্টিয়া জিকে মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের অগ্নি নির্বাপণ ও সচেতনতা প্রদান

রাজশাহী

রোকনুজ্জামান, কুষ্টিয়া প্রতিনিধি: অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে প্রাথমিকভাবে তা নেভানোর পদ্ধতি শিখেছে কুষ্টিয়া জিকে মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী।

রোববার বেলা সাড়ে ১১টায় স্কুল ক্যাম্পাসে অগ্নি নির্বাপণ ও সচেতনতামূলক মহড়ার আয়োজন করে কুষ্টিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। অগ্নিকাণ্ডের কারণ ও এ ঘটনায় আমাদের করণীয় কী বিষয়ের ওপর ওই মহড়া অনুষ্ঠিত হয়।

মহড়ায় উপস্থিত ছিলেন- বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি এস এম কাদেরী শাকিল, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আল মামুন, সহকারী প্রধান শিক্ষক মো. জাকারিয়াসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সিনিয়র ষ্টেশন ম্যানেজার আলী সাজ্জাদ বলেন, ‘সাধারণত বেশির ভাগ সময় অসাবধানতা ও অসচেতনতার কারণে অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা ঘটে। তাই আমরা জনসচেতনতার লক্ষ্যে প্রতি রোববার অগ্নি নির্বাপণ মহড়ার আয়োজন করে থাকি। তারই ধারাবাহিকতায় আজ আমরা কুষ্টিয়া জিকে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ডিসপ্লে, অগ্নিকাণ্ডে আটকে পড়া ব্যক্তিকে উদ্ধার পদ্ধতি ও অগ্নি নির্বাপণের এই মহড়ার আয়োজন করি।

এ সময় তিনি উপস্থিত শিক্ষার্থীদেরকে কোথাও কোনো দুর্ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিসে ফোন করার অনুরোধ জানান।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি এস এম কাদেরী শাকিল বলেন, ‘ফায়ার সার্ভিসের এই উদ্যোগকে স্বাগত জানাই। কারণ আমাদের শিক্ষার্থীরা আজ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়ের ওপর জ্ঞান অর্জন করল। এতে তারা বেশ উপকৃত হবে বলে আশা করছি।’ এ সময় তিনি ফায়ার সার্ভিসের এই মহড়া অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান।