রাবিতে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোকচিত্র প্রদর্শনী শুরু

শিক্ষা

রাবি প্রতিনিধি: বিগত দেড় যুগ ধরে জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের পরিবেশে উপর যে প্রভাব তার ধারণকরা আলোকচিত্র নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিনদিন ব্যাপি প্রদর্শনী শুরু হয়েছে। রোববার দুপুর ১২টা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের উত্তর পাশে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আ-আল-মামুন। ‘কার্বন কান্না’ শিরোনামে শুরু হওয়া এ প্রদর্শনীর চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

আয়োজক সূত্রে জানা যায়, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫ম ব্যাচের শিক্ষার্থী ফটোগ্রাফার দ্বীন মোহাম্মদ শিবলীর দেশের উপকূলীয় অ লে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে তোলা ৪১ টি আলোকচিত্র এই প্রদর্শনীতে স্থান পেয়েছে।

ফটোগ্রাফার শিবলী বলেন, গত ১৬ বছরে বাংলাদেশের উপকূলীয় অ ল ঘুরে ফটোগ্রাফি করেছি এটা ইউনিক। খুব সীমিত সংখ্যক লোক এই ফটোগ্রাফির সাথে যুক্ত। আমি চেষ্টা করেছি জলবায়ু পরিবর্তনে কি প্রভাব পড়েছে দেশের উপকূলীয় অ লে তা সমাজের সামনে তুলে ধরতে। সে প্রয়াস থেকে এ প্রদর্শনী। জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় অ ল আগামী ৫০ বছরে মধ্যে তলিয়ে যাওয়ার বিষয়ে বিশেষজ্ঞরা যে আভাস দিচ্ছিলেন গত ৬-৭ বছরের মধ্যেই অনেকটা প্রভাব ফেলেছে। অনেক গ্রাম ডুবে গেছে।

সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী অধরা মাধরী পরমার স ালয় এসময় সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মশিহুর রহমান, সহকারী অধ্যাপক ড. মাহাবুবুর রহমান রাসেল, কাজী মামুন হায়দার রানা, মামুন আব্দুল কাইয়ুম প্রমুখ উপস্থিত ছিলেন