বিশ্ব ইজতেমায় এবার ভারত থেকে যারা আসবেন

ইসলাম

বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ উপলক্ষে ভারতের নিজামুদ্দিন মারকাজ থেকে শীর্ষ ২৫জন ওলামা-মাশায়েখ বাংলাদেশে আসছেন। যাদের অধিকাংশই ইতিমধ্যে ভিসা প্রসেসিং শুরু করেছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

নিজামুদ্দিন মারাকাজ ছাড়াও দারুল উলুম দেওবন্দ, মাজাহিরুল উলুম সাহরানপুর, নদওয়াতুল ওলামা লখনৌ, শাহী মুরাদাবাদ ও কান্ধলা থেকে অনেক ওলামা-মাশায়েখ এবারের বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করবেন।

নিজামুদ্দিন মারকাজ থেকে যাদের আসার সম্ভাবনা বেশি, তারা হলেন-
মাওলানা যুহাইরুল হাসান বিন মাওলানা জুবায়েরুল হাসান, মাওলানা আসাদুল্লাহ, মাওলানা যুয়ারুল হাসান, মুফতি শামিম, মিয়াজি মাওলানা ফুল, মুফতি শরিফ, মাওলানা জামসিদ এবং বিশ্ব বিখ্যাত আলেম ইউসুফ সালানির সন্তান মাও ইয়াকুব।

আরও আসবেন মাওলানা নাফিস, মুফতি আব্দুর রহিম, শায়খুল হাদিস আব্দুর রশিদ, মাওলানা আব্দুল হান্নান, মাওলানা শামসুর রহমান, মাওলানা গাজাইল, প্রফেসর আব্দুল আলিম, শায়খ ইলিয়াস (বাড়াবাকিং), শায়খ আলাউদ্দিন (মেওয়াত), মুফতি আব্দুল সাত্তার, মাওলানা ইয়াকুব, শায়েখ ইউসুফ, মিয়াজি আজমত, মুফতি শওকত প্রমুখ।

উল্লেখ্য যে, ধর্ম প্রতিমন্ত্রী হাফেজ শেখ আব্দুল্লাহ ও বাংলাদেশের মুরব্বিদের নিজামুদ্দিন ও দেওবন্দ সফরের পরপরই তারা এসব আলেম-ওলামা ও মুরব্বিরা বাংলাদেশ সফর করবেন বলে জানা যায়।