ক্রিকেটারের অভিমানে অবসরের ঘোষণা

খেলাধুলা

১৯৮৭ সালের ৮ অক্টোবর জন্ম নেয়া বাংলাদেশি এক ক্রিকেটার রকিবুল হাসান। হয়ত তিনি আজ বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জল নক্ষত্র থাকতেন বা আরো বড় কোন আসনে কিন্তু অভিমানে আর হয়ে উঠেনি তেমনটা।

এই রকিবুল ২০০৭ সালের মার্চে বরিশাল বিভাগ বনাম সিলেট বিভাগের মধ্যে চলাকালীন প্রথম-শ্রেণীর ক্রিকেট প্রতিযোগীতায় প্রথম কোন বাংলাদেশী হিসেবে ৩০০ রানের মাইলফলক স্পর্শ করেন। সে ম্যাচে তিনি অপরাজিত ৩১৩ রান করেছিলেন।

এছাড়াও তার উল্লেখযোগ্য কৃতিত্বের মধ্যে রয়েছে ফেব্রুয়ারি, ২০০৫ সালে “বাংলাদেশ এ” দলের হয়ে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম-শ্রেণীর ক্রিকেট অভিষেক খেলায় শতক অর্জন করার গৌরব।আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৮ সালে ৯ মার্চ অভিষেক করেন এবং দ্বিতিয় ম্যাচেই ৬৩ রান করেন এবং ২০০৮ এর এশিয়া কাপেও অর্ধশতক করেন।

তবে ২০১০ সালের ১০ মার্চ হটাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দেন তিনি। মূলত আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে স্কোয়াডে নাম না থাকার প্রতিবাদে এবং বাংলাদেশের স্কোয়াড ২০১০ সালের আইসিসি বিশ্বকাপ টি-২০ নাম না থাকার কারনে তিনি অভিমানে অবসরের ঘোষনা দেন।যদিও তিনি এক সপ্তাহ পর সিদ্ধান্ত বদলান, কিন্তু এ ক্রিকেটারকে পরে আর কোন উল্লেখ্যযোগ্য ম্যাচে দেখা যায়নি।