ইকসু নির্বাচনসহ ৮দফা দাবিতে ইবি ছাত্রমৈত্রীর স্মারকলিপি

শিক্ষা

মোস্তাফিজ রাকিব, ইবি প্রতিনিধিঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদ (ইকসু) গঠন ও নির্বাচনসহ ৮ দফা দাবিতে ইবি শাখা ছাত্র মৈত্রীর উদ্যোগে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী’র নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে।

শনিবার উপাচার্যের নিজ কক্ষে ছাত্র মৈত্রীর সভাপতি মোরশেদ হাবীব ও সাধারণ সম্পাদক আব্দুর রউফ এর নেতৃত্বে এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখিত দাবিসমূহ হলো,

শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ে অবিলম্বে ছাত্রসংসদ (ইকসু) গঠন ও নির্বাচনের উদ্যোগ গ্রহন করতে হবে। ইসলামী বিশ্ববিদ্যালয় আইনে ছাত্র সংসদ নির্বাচনের বিধান যুক্ত করতে হবে।সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সাথে আলোচনার উদ্যোগ গ্রহণ করতে হবে।কেন্দ্রীয় গ্রন্থাগারের সকল স্থানে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থার বাস্তবায়নসহ শিক্ষার্থীদের জন্য প্রতিদিন উন্মুক্ত রাখার ব্যবস্থা গ্রহণ করতে হবে।বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন ক্রয় ও ফিটনেস বিহীন বাস বাতিল এবং ছুটির দিনের ট্রিপে বাস বৃদ্ধি করতে হবে। হলের খাবারের মান ও ভর্তুকি বৃদ্ধি করে ডাইনিং ফি ২০ টাকা মূল্যে রাখার ব্যবস্থা করতে হবে। বিশ্ববিদ্যালয় টিএসসিসি সার্বক্ষণিক খোলা রাখা ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর অফিস বরাদ্দের ব্যবস্থা করতে হবে। বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় করতে হবে।

উল্লেখ্য শিক্ষার্থীদের দাবি ও অধিকার আদায়ে ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ইকসু) গঠন ও যথার্থ প্রক্রিয়া গ্রহণ করে গণতান্ত্রিক ছাত্র রাজনীতি চর্চার মুক্ত মঞ্চ তৈরির জোর দাবি জানিয়েছেন ইবি ছাত্রমৈত্রীর নেতাকর্মীরা।