সমঝোতার পর কর্মসূচি প্রত্যাহার করল শিক্ষার্থীরা

উপাচার্যের সঙ্গে আলোচনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলে লাঞ্ছনার প্রতিবাদে দেয়া কর্মসূচি প্রত্যাহার করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। ডাকসু ভিপি জানান, উপাচার্যের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তবে সোমবারের মধ্যে দাবি আদায় না হলে আবারো কর্মসূচি দেয়া হবে।

তবে ডাকসুর ভিপি পদ ব্যবহার করে নূরুল হক নুর মৌলবাদী রাজনীতির উত্থান ঘটানোর চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন এজিএস সাদ্দাম হোসাইন। এদিকে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এস এম হলের ঘটনা খতিয়ে দেখে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হলে এক শিক্ষার্থীকে লাঞ্ছিত করা হয়েছে- এমন অভিযোগে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থী নিয়ে সেখানে যান ডাকসু ভিপি নুরুল হক নূর। এসময় তাকে লাঞ্ছিত করার অভিযোগ এনে মঙ্গলবার রাতভর উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেন তারা।

বুধবার (৩ এপ্রিল) সকালে উপাচার্য আন্দোলনরত শিক্ষার্থীদের নিয়ে তার কার্যালয়ে যান। প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন তাদের সঙ্গে। পরে রাজু ভাস্কর্যের সামনে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন নুর। জানান আলোচনা ফলপ্রসূ হয়েছে।

নূর বলেন, কালকের ঘটনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা আমরা আগামী সোমবারের ভেতর দেখতে চাই।

এসএম হলের আহত শিক্ষার্থী ফরিদ হোসেন সেদিনের ঘটনার বর্ণনায় ইংরেজি বিভাগের শিক্ষার্থী ওয়াসিফ হাসান পিয়াসের নেতৃত্বে তার উপর ছাত্রলীগের হামলার বর্ণনা দেন।

এদিকে ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন বলছেন, নূর কোটা সংস্কার আন্দোলনের নেতাসহ বিভিন্ন মৌলবাদী সংগঠনের কর্মীদের নিয়ে রাজনীতি করছেন। তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীদের অধিকার রক্ষায় কোন ভূমিকা রাখছেন না নূর।

এসএম হল ছাত্র সংসদের জিএস জুলিয়াস সিজার তালুকদার বলেন, যে শিক্ষার্থীকে মাদক ব্যবসা ও মাদক সেবনের দায়ে হল থেকে বের করে দেয়া হয়েছে তিনি তাকে হলে রাখতে এসেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলছেন, সমস্যা সমাধানের জন্যই আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসেছেন তিনি। তিনি বলেন, যে কোনো অন্যায়, অনাকাঙ্ক্ষিত ঘটনা ক্যাম্পাসে ঘটলে আমাদের একটা প্রক্রিয়া অবলম্বন করে তার পরে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হয়।

উপাচার্য আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের হল সংসদ ও ডাকসুর কার কি দায়িত্ব, কার এখতিয়ার কতটুকু এসব নিয়ে শিগগিরই একটি কর্মশালা করা হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর