জা‌বি‌ সংকট: ধর্মঘটের ২য় দিন, শিক্ষক‌দের গণসং‌যোগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে দ্বিতীয় দিনের মত সর্বাত্মক ধর্মঘট পালন করেছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল ৭টায় ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে ধর্মঘট শুরু করেন তারা। ফলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের পূর্ব নির্ধারিত চূড়ান্ত পরীক্ষা ধর্মঘটের আওতাহীন রয়েছে।

এদিকে উপাচার্যের অপসারণের দাবিতে চলমান আন্দোলনকে অযৌক্তিক, উদ্দেশ্যপ্রণোদীত এবং ষড়যন্ত্র হিসেবে আখ্যা দিয়ে পাল্টা কর্মসূচি হিসেবে গণসংযোগ কর্মসূচি পালন করছেন উপাচার্যপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান ভবন থেকে প্রায় অর্ধশতাধিক শিক্ষক এ গণসংযোগ কর্মসূচী শুরু করেন।

এসময় শিক্ষকরা বিভিন্ন অনুষদ ও বিভাগে গিয়ে আন্দোলনকারীদের দাবি ‘অযৌক্তিক ও ষড়যন্ত্রমূলক’ উল্লেক করে প্রচারপত্র বিলি করেন। গণসংযোগ কর্মসূচীতে অধ্যাপক এ এ মামুন, অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী, অধ্যাপক সোহেল আহমেদ, অধ্যাপক মান্নান চৌধুরী, অধ্যাপক রাশেদা আখতার, অধ্যাপক আকবর হোসেন প্রমুখ শিক্ষক-শিক্ষিকা অংশগ্রহণ করেন।

অন্যদিকে সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রহিমা কানিজ নতুন প্রশাসনিক ভবনে নিজেদের কার্যালয়ে প্রবেশের চেষ্টা করলেও আন্দোলনকারীদের অবরোধের মুখে ফিরে যান।

উপাচার্যকে অপসারণের দাবির যৌক্তিকতা তুলে ধরে আজ বিশ্ববিদ্যালয়ের আচার্যের (রাষ্ট্রপতি) কাছে চিঠি দেয়া হবে বলে জানিয়েছেন আন্দোলনের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন।

তিনি বলেন, আমরা আজই আচার্যকে ফ্যাক্সের মাধ্যমে বর্তমান উপাচার্যকে অপসারণের যৌক্তিকতা জানাবো। উপাচার্যের দুর্নীতির বিষয়ে তাকে অবহিত করবো।’

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর