আরও ৫০ হাজার পুলিশ নিয়োগ

জাতীয়

আগামী পাঁচ বছরে আরও ৫০ হাজার পুলিশ নিয়োগ দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর বিভিন্ন মন্ত্রণালয় ও দফতর পরিদর্শনের অংশ হিসেবে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় তিনি এ নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা দক্ষিণ এশিয়ার একটি শান্তিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে চাই। সেই লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, রাষ্ট্র পরিচালনার জন্য যে গুরুত্বপূর্ণ জায়গাগুলো প্রয়োজন, সেগুলোর ক্ষেত্রে দেখেছি যে অবহেলার শিকার আমাদের প্রতিষ্ঠানগুলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাপারে আমি বলতে পারি। পুলিশ বাহিনী কাজ করত, না ছিল তাদের লোকবল, না ছিল তাদের কোনো অবকাঠামো সুবিধা, না ছিল ট্রেনিংয়ের সুবিধা। সব দিক থেকে অবহেলার শিকার ছিল।

আমরা প্রথম বাজেটেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাদ্দ দ্বিগুণ করে দিয়েছিলাম। ট্রেনিংয়ের সুযোগ সৃষ্টি, অবকাঠামো উন্নয়নের চেষ্টা তখন আমরা করি। আমাদের চেষ্টা ছিল, যারা জনগণের নিরাপত্তা দেবে তাদের জনগণের আস্থা অর্জন করতে হবে। যখন তারা সঠিক সেবা দেবে, তখনই মানুষের আস্থা অর্জন করতে পারবে।

কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনারা প্রজেক্টগুলো যখন তৈরি করেন, তখনই জনবল কত প্রয়োজন সেটিও সঙ্গে সঙ্গে উল্লেখ করবেন। যাতে প্রজেক্ট পাস করার সঙ্গে সঙ্গেই আমরা লোকবল দিতে পারি। কারণ এই লোকবলকে আগভাগেই নিয়োগ দিয়ে ট্রেনিং দিতে হবে। বিষয়টিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্ব দেয়া উচিত।

তিনি বলেন, জনগণের নিরাপত্তার জন্য আমরা ১০ বছরে অনেক পুলিশ নিয়োগ দিয়েছি। আগামী ৫ বছরে আরও ৫০ হাজার পুলিশ নিয়োগ দিতে হবে। যাতে জনগণ সঠিক সেবা পেতে পারে।