কলেজ ক্যাম্পাসে গরুর খামার

টাঙ্গাইলের গোপালপুর উপজেলার হেমনগর ডিগ্রি কলেজ ক্যাম্পাসে স্থানীয় এক আওয়ামী লীগ নেতা গরুর খামার দিয়েছেন। ফলে কলেজে পড়ালেখা ও চলতি এইচএসসি পরীক্ষার সার্বিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ এলাকাবাসী।

স্থানীয় সূত্র জানায়, জমিদার হেমচন্দ্র চৌধুরীর পরীদালান নামে খ্যাত রাজবাড়ীর ৬.৩৩ একর জমিতে ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয় হেমনগর ডিগ্রি কলেজ। এই কলেজে গরুর খামার দিয়েছেন হেমনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং ইউপি সদস্য মাহবুব হাসান টুটুল।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নুরুল ইসলাম বলেন, হেমনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং ইউপি সদস্য মাহবুব হাসান টুটুল প্রভাবশালী মহলের যোগসাজশে কলেজ ক্যাম্পাসে একটি গরুর খামার নির্মাণ করেছেন। খামার দেখভালের জন্য সেখানে অস্থায়ী ঘর, খড়ের গাদা ও অন্যান্য অস্থায়ী স্থাপনা ও নির্মাণ করা হয়েছে। গায়ের জোরে করা এই খামারটিতে যাতায়াতের জন্য রাজবাড়ীর দৃষ্টিনন্দন প্রাচীর জোর করে ভেঙে একটি গেট বানানো হয়েছে। খামার এলাকায় অবৈধভাবে কাঁটাতারের বেড়া দিয়ে মাদকসেবীদের জন্য করা হয়েছে নিরাপদ ঘাঁটি। এখানে অহরহ ঘটছে ছিনতাইয়ের ঘটনা।

এদিকে খামার করার পর থেকে বিরল প্রজাতির গাছপালা পাচার হওয়ায় রাজবাড়ীর সৌন্দর্যহানি ঘটছে। খামারের গবাদিপশু রাজবাড়ী দাপিয়ে বেড়াচ্ছে। এতে কলেজ ক্যাম্পাসসহ রাজবাড়ীর পরিবেশ নোংরা হচ্ছে। পর্যটকরা বেড়াতে এসে বিড়ম্বনায় পড়ছেন। ক্যাম্পাসের এমন অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে সোমবার থেকে এ কলেজ কেন্দ্রে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা। পরীক্ষার্থী ও অভিভাবকরা এ পরিবেশ দেখে অস্বস্তি ও ক্ষোভ প্রকাশ করেছেন।

কলেজের গভর্নিং বডির সদস্য এবং হেমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রওশন খান আইয়ুব বলেন, টুটুল মেম্বার কলেজের সাবেক অধ্যক্ষ বীরেন চন্দ্র গোপ রাজবাড়ীর ভেতরের পুকুর বেআইনিভাবে লিজ নেন। এখন বেআইনি লিজের ছুতোয় সেখানে গরুর খামার বানিয়ে শিক্ষার পরিবেশে বিঘ্ন ঘটাচ্ছেন।

কলেজের গভর্নিং বডির সদস্য এবং উপজেলা চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার বলেন, উপজেলা প্রশাসনকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
এ বিষয়ে মাহবুব হাসান টুটুল বলেন, কর্তৃপক্ষ নির্দেশ দিলে গরুর খামার সরিয়ে নেব আমি। তবে একটি মহল ষড়যন্ত্র করে পুকুরের বৈধ লিজ বাতিল করার জন্য এসব মিথ্যা অভিযোগ দাঁড় করিয়েছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিকাশ বিশ্বাস বলেন, মাহবুব হাসান টুটুলকে নোটিশ করে অফিসে ডেকে অবৈধ গরুর খামার এক মাসের মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু তিনি প্রশাসনের নির্দেশ মানেননি। দ্রুত তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর