১৬, জানুয়ারী, ২০১৯, বুধবার | | ৯ জমাদিউল আউয়াল ১৪৪০

বিপিএল ২০১৯: সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় রয়েছেন যারা

আপডেট: জানুয়ারি ১৪, ২০১৯

বিপিএল ২০১৯: সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় রয়েছেন যারা

টি-টোয়ান্টি এর অর্থবহ শব্দ হওয়া উচিত-প্রলয়, ঘূর্ণিঝড়, টর্নেডো। মার মার- কাট কাট ব্যাটসম্যানদের ব্যাটের ঝড়ে বল উড়ে যাবে গ্যালারিতে। গ্যালারি ভর্তি দর্শকের ভুভুজেলার শব্দ আর দম ফাটানো চিৎকার। অন্যদিকে অসহায় বিশ্বের নামিদামি বোলার। কিন্তু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দুই-এক ইনিংস ছাড়া মোটেও এমন দৃশ্য চোখে পড়েনি।

বিপিএল-এর ষষ্ঠ আসরে শুরু থেকেই আলোচনায় উইকেট। কালো মাটির উইকেট যে সবসময় বোলারদের পক্ষে কথা বলে তা শুরু থেকেই টের পেয়েছে দশর্করা। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ব্যাটসম্যানদের পক্ষে কথা বলে হোম অব ক্রিকেটের উইকেট। আর তা রোববার কুমিল্লা-চিটাগংয়ের ম্যাচে লক্ষ্য করা যায়। ম্যাচটিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ব্যাটিং তাণ্ডব চালায় কুমিল্লার ব্যাটসম্যানরা, পরোক্ষণে দ্বিগুণ আত্মবিশ্বাস নিয়ে ঝাপড়ে পরে চিটাগং ভাইকিংস। অর্থাৎ সবমিলিয়ে ঘুমপাড়ানির বিপিএল জমতে শুরু করে।

হিসাব মতে, এবারের বিপিএলে রান তোলার দিক দিয়ে এগিয়ে বিদেশি ব্যাটসম্যানেরা। বিশেষ করে রংপুর রাইডার্সের রাইলি রুশো শুরু থেকে দলকে সাহায্যের পাশাপাশি নিজের ঝুলিও ভারি করছেন। এখন পর্যন্ত ৫ ম্যাচে অংশ নিয়ে ২৩০ রান সংগ্রহ করেছেন এই বিদেশি। রুশো এখন পর্যন্ত সেঞ্চুরির দেখা না পেলেও ১৩১ স্ট্রাইক রেটে দুটি অর্ধশতক হাঁকান।

রুশোর পরের অবস্থানে পুরান। সিলেট সিক্সার্সের এই ব্যাটার ছুটছেন উল্কা গতিতে। তিন ম্যাচে ১৬৫ রান সংগ্রহ করেছেন তিনি। ১৫৭ স্ট্রাইক রেটে রান ওঠেছে তার। পেয়েছেন দুটি অর্ধশতক। পুরানের ব্যাটিংয়ে সবচেয়ে নজরকাড়া দিক হচ্ছে, চলতি আসরে সবচেয়ে বেশি (১৪) ছক্কা হাঁকিয়েছেন তিনি। অন্যরা যেখানে বাউন্ডারিতে এগিয়ে পুরান সেখানে ছক্কার দিক থেকে এগিয়ে।

পুরানের পরের অবস্থানে আফগানিস্তানের হার্ডহিটার হযরতউল্লাহ জাজাই। জাজাইয়ের ব্যাটিংও চোখের শান্তি। মরুরবুকে অশান্ত ঝড় যেমন তছনস করে দেয় আশ পাশের পরিবেশ, আফগান এই ব্যাটারও তেমন। প্রতিপক্ষ বোলারদের নিয়ে ছিনিমিনি খেলতেই তার পছন্দ। এখন পর্যন্ত ৪ ম্যাচে অংশ নিয়ে ১৪০ রান তুলেছেন জাজাই। ১৬৬ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়েছেন তিনি। এছাড়া দুটি অর্ধশতকও রয়েছে তার দখলে।

রান তালিকায় প্রথম দ্বিতীয় ও তৃতীয়তে বিদেশি ব্যাটসম্যানদের সরব উপস্থিতি থাকলেও চার-পাঁচ এবং ছয়ে রয়েছেন বাংলাদেশি ব্যাটসম্যান। এ তালিকায় চতুর্থতে কার নাম আসতে পারে সেটা অবশ্য সবার বুঝে নেয়ার কথা। হ্যাঁ, মুশফিকুর রহিমই এখন পর্যন্ত চার ম্যাচে অংশ নিয়ে জাজাই থেকে একরান কম সংগ্রহ করেছেন। ১৩৪ স্ট্রাইক রেটে ব্যাট চালিয়ে ছুটছেন দুর্দান্ত গতিতে। অন্যদিকে পাঁচে খুলনা টাইটান্সের জুনায়েদ সিদ্দিকী। জাতীয় দলের সাবেক এই প্লেয়ার ৪ ম্যাচে ১০৭ রান সংগ্রহ করেছেন। ছয়ে থাকা রনি তালুকদারের সংগ্রহ ১০৪।