৩৫ বস্তা টাকা ফেলে দেয়ার কারণ জানাল বাংলাদেশ ব্যাংক

সম্প্রতি বগুড়ায় ডোবায় পাওয়া ৩৫ বস্তা কুচি কুচি করা টাকা নিয়ে সবার মনেই নানা রকমের প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।সবার জানতে ইচ্ছা এর মূল কারণ।এবার সব প্রশ্নের অবসান ঘটিয়েছে বাংলাদেশ ব্যাংক। পৌরসভার উদ্যোগে ছিঁড়ে ফেলা বাতিল নোটের কোনো ব্যবহারিক বা বিনিময় মূল্য নেই। এ নিয়ে জনগণকে বিভ্রান্ত না হওয়ার জন্যও অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২৫ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিবেশ দূষণ রোধে বাতিল নোট পুড়িয়ে ধ্বংসের কাজ সীমিত করে তা শ্রেডেড পদ্ধতি তথা ক্ষুদ্র-ক্ষদ্র টুকরা করে ফেলে দেয়ার পদ্ধতি অনুসরণ করছে বাংলাদেশ ব্যাংক। বাতিল নোটের টুকরা আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন বা পৌরসভার মাধ্যমে অপসারণের সিদ্ধান্ত হয়।

গত ৩০মে, সব ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি সর্বসাধারণকে অবহিত করা হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী সিটি কর্পোরেশন বা পৌরসভার নিজস্ব ব্যবস্থাপনায় এসব বাতিল নোটের টুকরা ময়লা ফেলার জন্য নির্ধারিত স্থানে ফেলার কথা।

তবে গত ২৪ সেপ্টেম্বর বগুড়া পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা বাংলাদেশ ব্যাংকের বগুড়া অফিসের বাতিল করা নোটের ছেঁড়া টুকরা পৌরসভার আবর্জনা ফেলার নির্ধারিত স্থানে না ফেলে অন্যত্র ফেলেছেন।

বিষয়টি বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। যার ফলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাশাপাশি নানা প্রশ্ন উঠেছে।

বার্তাকাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর