শিল্পীর আঙুলের ছাপ, মূল্য ৬৬ কোটি ৯০ লাখ টাকা!

সবারই আঙুলের উপরই আছে সুন্দর সুন্দর রেখা। হাতে কালি লাগিয়ে কাগজে ছাপ দিলেই রেখাগেুলো সুন্দরভাবে ফুটে উঠবে। তবে মজার ব্যাপার, এই যে আঙ্গুলের সুন্দর ছাপ, এই ছাপ কিন্তু কারো সাথে কারো মিল নেই। প্রত্যেকের আঙুলের ছাপ আলাদা।

কিন্তু তাই বলে এত দাম? হ্যাঁ, সম্প্রতি একটি আঙুলের চাপের দাম উঠেছে ৬ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড। বাংলাদেশি অর্থমূল্যে প্রায় ৬৬ কোটি ৯০ লাখ টাকা।

জানা যায়, আঙুলের চাপটি মিলেছে ৪০০ বছরের পুরনো এক প্রতিকৃতিতে। বিশেষজ্ঞদের দাবি, এই আঙুলের ছাপটি যদি স্বয়ং চিত্রকরের হয়ে থাকে তাহলে তা চড়ামূল্যে বিক্রি হবে।

ওলন্দাজ শিল্পী রেমব্রান্টের (১৬০৬-১৬৬৯) আঁকা একটি ছবিতে রংয়ের স্তরের নিচে এমন ভেবে এই ছাপটি রয়েছে যে, এত দিন তা বোঝা যায়নি। ‘স্টাডি অফ আ হেড অফ আ ইয়ং ম্যান’ নামের ওই প্রতিকৃতি ঘিরে এই মুহূর্তে উত্তাল শিল্পরসিক মহল।

বিশেষজ্ঞদের অনুমান, এই আঙুলের ছাপটি স্বয়ং রেমব্রান্টের হওয়াই স্বাভাবিক। যুগান্তকারী শিল্পীর এই ছাপ ছবিটিকে অমূল্য করে তুলেছে। খুব শিগগির এই ছবি লন্ডনে নিলামে তোলা হবে।

এই ‘আবিষ্কার’ রীতিমতো চাঞ্চল্যকর। কারণ এর আগে কোনো ছবিতে রেমব্রান্টের আঙুলের ছাপ পাওয়া যায়নি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর