১৮, জানুয়ারী, ২০১৯, শুক্রবার | | ১১ জমাদিউল আউয়াল ১৪৪০

সংরক্ষিত নারী আসন: কে কয়টি পাচ্ছে?

আপডেট: জানুয়ারি ১০, ২০১৯

সংরক্ষিত নারী আসন: কে কয়টি পাচ্ছে?

আগামী ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন ডাকা হয়েছে। যার এক সপ্তাহের মধ্যেই সংরক্ষিত নারী আসনের জন্য তফশিল ঘোষণা করা হবে। জাতীয় নির্বাচনে প্রতিটির দলের প্রাপ্ত আসনের আনুপাতিক হারে নারী আসন পেয়ে থাকে। প্রাপ্ত প্রতি ৬টি আসনের বিপরীতে ১টি করে নারী আসন পায় দলগুলো।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে ২৫৬টি আসন পেয়েছে আওয়ামী লীগ এবং জোটগতভাবে পেয়েছে ২৮৮টি আসন। সেই হিসেবে সংরক্ষিত ৫০টি মহিলা আসনের মধ্যে আওয়ামী লীগ এককভাবে পাবে ৪৩টি আসন এবং জোটগতভাবে পাবে ৪৮টি আসন, যার মধ্যে জাতীয় পার্টি পাবে ৪টি আসন। অপরদিকে আওয়ামী লীগের শরিকগুলোর কারোরই এককভাবে ৬টি আসন না থাকায় বাকি একটি আসনও আওয়ামী লীগের অধীনেই থাকবে। অবশিষ্ট ২টি আসন বরাদ্দ থাকবে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের জন্য। যদি তারা সংসদে না আসে সেক্ষেত্রে এই ২টি আসনও যাবে আওয়ামী লীগের দখলে।

প্রসঙ্গত, জাতীয় সংসদে নারীর জন্য সংরক্ষিত আসন নারীসমাজের দীর্ঘদিনের আন্দোলনের ফসল। এই ব্যবস্থার সৃষ্টি হয়েছিল নারীসমাজের প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য, যা আজও ফুরায়নি। মাত্র ১৫টি আসন নিয়ে এই ব্যবস্থার সূচনা হলেও ক্রমশ বেড়ে এই আসনসংখ্যা সংসদে ক্ষমতাসীন দল ও বিরোধী দল মিলে মোট ৫০-এ দাঁড়ায়।