উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম দিনে অনুপস্থিত ১৫ হাজার শিক্ষার্থী

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার প্রথম দিনে সোমবার (১ এপ্রিল) সারা দেশে ১৪ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয় ২৭ জনকে। বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে ২২ জনই কারিগরি শিক্ষা বোর্ডের অধীন।
১ এপ্রিল, সোমবার আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি এই তথ্য জানিয়েছে।

এবার সারা দেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশগ্রহণের কথা থাকলেও এদিন ১৪ হাজার ৯৮৮ জন অনুপস্থিত ছিলেন।

১০টি শিক্ষা বোর্ড বিশ্লেষণ করে দেখা গেছে, এইচএসসি পরীক্ষার প্রথম দিন ঢাকা বোর্ডে মোট তিন হাজার ৪০ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। অসাধু পন্থা অবলম্বন করায় একজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রাজশাহী বোর্ডে অনুপস্থিত এক হাজার ৪৪৬, বহিষ্কার হননি কেউ। কুমিল্লা বোর্ডে অনুপস্থিত ৮৫১, বহিষ্কার এক। যশোর বোর্ডে অনুপস্থিত এক হাজার ১৫৬, বহিষ্কার এক। চট্টগ্রাম বোর্ডে অনুপস্থিত ৯৮৩, বহিষ্কার এক। সিলেট বোর্ডে অনুপস্থিত ৭১৯। বরিশাল বোর্ডে অনুপস্থিত ৮০৩, দিনাজপুর বোর্ডে অনুপস্থিত এক হাজার ১৬২ জন।

অন্যদিকে মাদরাসা বোর্ডে অনুপস্থিত দুই হাজার ৬১৪, বহিষ্কার এক। কারিগরি বোর্ডে অনুপস্থিত দুই হাজার ২১৪, বহিষ্কার ২২ জন। সব মিলিয়ে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭৮ হাজার ৬০১ জন। অনুপস্থিত ১৪ হাজার ৮৯৯। বহিষ্কারের সংখ্যা ২৭।
প্রশ্নপত্র ফাঁস রোধ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয় আগেই বিভিন্ন ধরনের ব্যবস্থা নেওয়ার কথা জানায়।

নিয়মিত ও অনিয়মিত মিলিয়ে এবার এইচএসসি ও সমমানে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন। তবে আজ সব পরীক্ষার্থীর পরীক্ষা ছিল না।

বরাবরের মতো এবারও পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে কেন্দ্রে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হচ্ছে। আর পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা নির্ধারণ করে জানানো হচ্ছে। পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মধ্যে শুধু কেন্দ্র সচিব সাধারণ মানের একটি ফোন ব্যবহার করতে পারবেন। অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার করতে পারবেন না।

এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হবে ১১ মে। এরপর ১২ থেকে ২১ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর