সান্ধ্যকালীন কোর্সে ইবি শিক্ষার্থীর ১দিনে ৩ পরীক্ষা

নিয়ম বহির্ভূত ভাবে অসদুপায় অবলম্বন করে ১ দিনে ৩টি কোর্সের পরীক্ষা দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের সান্ধ্যকালীন কোর্সের এক শিক্ষার্থী।

গত বুধবার (১৮ সেপ্টেম্বর) আইন বিভাগের স্টোর রুমে এ চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে বলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়।

স্টোর রুমে দরজা বন্ধ করে স্মার্ট ফোনে নকলের মাধ্যমে তৃতীয় সেমিস্টারে এসে প্রথম সেমিস্টারের ১০৫, ১০৬ ও ১০৭ এই তিনটি কোর্সের পরীক্ষা দেয় বিভাগের নবম ব্যাচের ঐ শিক্ষার্থী।এমনকি উক্ত কোর্সসমূহের প্রশ্নপত্র সমূহ সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক প্রণীত হয়নি বলে জানা গেছে।

এ ঘটনায় ইভিনিং প্রোগ্রামের কো-অর্ডিনেটর আইন বিভাগের সহকারী অধ্যাপক সাজ্জাদুর রহমান টিটুকে বিধিবহির্ভূত ও পরীক্ষা শৃঙ্খলা পরিপন্থি কাজ করায় সান্ধ্যকালীনসহ সকল প্রকার একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িকভাবে বিরত রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের সভাপতি ও ছাত্র উপদেষ্টা কর্তৃক উপাচার্য বরাবর পৃথক পৃথক লিখিত প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য জানা যায়।

তবে এ বিষয়ে অধ্যাপক সাজ্জাদুর রহমান টিটু বলছেন আমি ঐদিন একদমই ছিলাম না আমি কিছু জানি না।

আইন অনুষদের ডিন অধ্যাপক রেবা মন্ডল বলেন, অামি বিষয়টি শুনেছি, তবে এ বিষয়ে ভালো করে না জেনে কিছু বলতে পারছি না। এটা দুংখজনক ঘটনা,অনাকাঙ্ক্ষিত,অামাদের কাছে অপ্রত্যাশিত একটি বিষয়।

এবিষয়ে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন,”দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসনের অবধারিত লক্ষ্য। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে দুর্নীতিমুক্ত করতে কড়া ব্যবস্থা নিচ্ছি।”

উল্লেখ্য বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সংক্রান্ত বিধিবিধান অনুসরণ না করে তৃতীয় সেমিস্টারে এসে প্রথম সেমিস্টারের তিন পরীক্ষা একই দিনে ৯ ঘণ্টায় নেয়া।পরিদর্শক ব্যতিরেকে স্টোর রুম ভেতর থেকে বন্ধ করে অবারিত ভাবে নকল করার সুযোগ সুবিধা প্রদান করা। ৩টি কোর্সের পরীক্ষার প্রশ্নপত্র সংশ্লিষ্ট কোর্স শিক্ষক কতৃক প্রনয়ণ করে না নেয়া।যথাযথ প্রক্রিয়ায় মনোনীত পরিদর্শক কতৃক পরীক্ষা গ্রহণ না করে কর্মচারীর মাধ্যমে পরীক্ষার খাতা ও প্রশ্নপত্র প্রদান করে পরীক্ষা গ্রহণ করায় সাজ্জাদুর রহমান টিটুর বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না তা পত্র প্রাপ্তির ৭ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর