ছয় ঘণ্টা অবরুদ্ধ থাকার পর মুক্ত হলেন প্রতিমন্ত্রী বাবুল

ভারতের কেন্দ্রীয় পরিবেশ ও বন প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে লাঞ্ছিত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের একটি উৎসবে যোগ দিতে গিয়ে এ ঘটনার শিকার হন তিনি। প্রায় ছয় ঘণ্টা অবরুদ্ধ থাকার পর মুক্ত হলেন ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিমন্ত্রী এবং সঙ্গীতশিল্পী বাবুল সুপ্রিয়।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের বিজেপির ছাত্র সংগঠনের একটি অনুষ্ঠানে যোগ দিতে যান বাবুল সুপ্রিয়। কিন্তু অনুষ্ঠানের প্রবেশের সময় তার সঙ্গে বাম ছাত্র সংগঠনের শিক্ষার্থীদের কথাকাটাকাটি হয়।

এসময় মন্ত্রীকে শারীরিকভাবে লাঞ্চিত করা হয়। অনুষ্ঠান শেষে চলে যাওয়ার সময় বাবুলকে অবরুদ্ধ করে বিক্ষোভ শুরু করেন কয়েক হাজার শিক্ষার্থী। এসময় পুলিশ ডাকতে অনুরোধ করা হলেও, তা প্রত্যাখ্যান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। খবর পেয়ে রাজ্যপাল জগদীপ ধনখর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছুটে যান। পরে রাজ্যপালকেও অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা।

এরপর ঘটনাস্থলে আসেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। তিনি শিক্ষার্থীদের শান্ত করতে ব্যর্থ হন। এ সময় শিক্ষার্থীরা দাবি তোলেন, পরবর্তী সময়ে বিজেপি বা তাদের কোনোও অঙ্গসংগঠনকে এই বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে অনুষ্ঠানের অনুমতি দেওয়া হবে না—এই মর্মে উপচার্যাকে ঘোষণা দিতে হবে।

পরিস্থিতি আরও ঘোলাটে হলে উপাচার্য এই সংঘর্ষের মুখে পড়ে আহত হন। সঙ্গে সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয় কাছের হাসপাতালে। এই সংঘর্ষে দুজন শিক্ষার্থী বাবুল সুপ্রিয়র নিরাপত্তা বাহিনীর হাতে আহত হন। তাদেরও হাসপাতালে নেওয়া হয়েছে।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর