নিষিদ্ধ হলেন লঙ্কান তারকা

এই প্রথম নয়, এর আগেও একবার নিষিদ্ধ হয়েছিলেন শ্রীলঙ্কান এই ক্রিকেটার।তবে এবারের মাত্রটা বেশি। বোলিং অ্যাকশনের কারণে এক বছরের জন্য নিষিদ্ধ হলেন স্পিনার আকিলা ধনাঞ্জয়া।

সম্প্রতি শ্রীলঙ্কার বোলিং আক্রমণের অন্যতম ভরসা মনে করা হচ্ছিল আকিলা ধনঞ্জয়াকে। তার স্পিনে ভালোই সাফল্য পাচ্ছিল লঙ্কানরা। অ্যাকশন অবৈধ হওয়ায় শঙ্কা ছিল দলে। একই কারণে সাইডলাইনে ছিলেন বেশ কিছু দিন।

অবশেষে ল্যাব টেস্টের পর জানা গেল অ্যাকশন বৈধ মাত্রার বেশি ছাড়ায় আইসিসির নিয়মানুসারে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। এমন খবরে আরো বিপদ বাড়ল শ্রীলঙ্কার।

অবশ্য আইসিসির নিয়মই আছে এমন। দুই বছরের মধ্যে দুই বার অ্যাকশন পরীক্ষায় পার হতে না পারলে যে কেউ নিষিদ্ধ হবেন ১২ মাসের জন্য।

আগস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে রিপোর্টেড হন আকিলা। ১০ মাসের মধ্যে রিপোর্টেড হলেন দ্বিতীয়বার। এরপর আগস্টের ২৯ তারিখ চেন্নাইয়ে পরীক্ষা দেন। কিন্তু সেখানে কনুইয়ের বক্রতা মাত্রা ছাড়ানোর প্রমাণ মিলেছে। অর্থাৎ অ্যাকশন শুধরেও লাভ হয়নি তার।

আইসিসি বিবৃতিতে জানিয়েছে, এক বছরের নিষেধাজ্ঞা শেষ হলেই কেবল নতুন করে অ্যাকশনের বৈধতা পেতে পরীক্ষা দিতে পারবেন আকিলা।

এর আগে আকিলা প্রথমবার রিপোর্টেড হয়েছিলেন ২০১৮ সালের নভেম্বরে। বছরের শুরুতে অ্যাকশন শুধরে পুনরায় বোলিংয়ের অনুমতি পেয়েছিলেন।

লঙ্কান এই তরুণ এখন পর্যন্ত ৬টি টেস্ট, ৩৬টি ওয়ানডে ও ২২টি টি-টোয়েন্টিতে ১০৬টি উইকেট নিয়েছেন তিনি।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর