সব প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে

বর্তমানে মোট জনসংখ্যার মধ্যে ১৬ লাখ ৪৪ হাজার ৬০৮ জন প্রতিবন্ধী ব্যক্তি রয়েছেন। যাদের মধ্যে ৪৭ হাজার ৪১৭ জন রয়েছেন অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তি।

২ এপ্রিল (মঙ্গলবার) ১২তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সোমবার (০১ এপ্রিল) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ তথ্য জানান।

প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ১০ লাখের মতো ভাতা প্রদান করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী সবাইকে ভাতার আওতায় নিয়ে আসার জন্য আগামী বাজেটে প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ বাড়ানো হবে।

সমাজকল্যাণ মন্ত্রী বলেন, বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে ও দেশে অটিজম দিবসের তাৎপর্য্য তুলে ধরতে মঙ্গলবার থেকে তিনদিন দেশের সব সরকারি, বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে নিলবাতি প্রজ্বলন করা হবে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী নিলবাতি প্রজ্বলনের পর থেকেই তিন দিনব্যাপী নিলবাতি প্রজ্বলন কর্মসূচি কার্যকর হবে।

পাশাপাশি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের জন্য বিশেষ অবদান রাখায় সফল ব্যক্তিদের প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক, একটি ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হবে। অন্যান্য পুরস্কার প্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে একটি করে ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানান সমাজকল্যাণ মন্ত্রী।

মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন।

দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সহায়ক প্রযুক্তির ব্যবহার, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির অধিকার’।

প্রতিপাদ্যটির তাৎপর্য্য তুলে ধরে মন্ত্রী আরো বলেন, বর্তমান যুগ প্রযুক্তিনির্ভর। প্রযুক্তিগত উন্নয়নে বাংলাদেশ এখন সুদৃঢ় অবস্থানে দাঁড়িয়ে গেছে। বাংলাদেশে বর্তমানে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাওয়ার পাশাপাশি প্রায় প্রতিঘরেই ইন্টারনেট সেবা পৌঁছে গেছে। অপ্রতিবন্ধী ব্যক্তিদের মতো করে দেশের অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদেরও ডিজিটাল সেবার প্রয়োজন রয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামানিক।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর