পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করবেন না মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমেরিকা যাওয়ার সময় তার বিমানকে পাকিস্তানের আকাশসীমা দিয়ে যেতে দেবেন না বলে জানিয়ে দিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। এ ঘটনায় পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র রবিশ কুমার পাকিস্তানকে এ ধরনের একতরফা ভিত্তিহীন পদক্ষেপ ত্যাগ করার আহ্বান জানান।

বুধবার (১৯ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহম্মদ কুরেশির উদ্ধৃতি দিয়ে এ কথা জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। ২১ সেপ্টেম্বর এক সপ্তাহের আমেরিকা সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদি। ২৬ ফেব্রুয়ারি বালাকোটে জইশ-ই-মহম্মদের জঙ্গিঘাঁটিতে ভারতের বিমান হানার পরই ভারতের জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দেয় পাকিস্তান। তবে জুলাইয়ে আবার তা আংশিকভাবে খুলে যায়। একদিন পরই তাদের বিমানমন্ত্রী বলেন, আকাশসীমা বন্ধ রাখায় তাদের ৮ বিলিয়ন ডলারেরও বেশি অর্থের ক্ষতি হয়েছে, এমনটাই জানায় সংবাদসংস্থা রয়টার্স।

২৮ আগস্ট থেকে ৩১ আগস্ট, করাচি আকাশসীমার তিনটি বিমান রুট বন্ধ করে দেয় পাকিস্তান। পাকিস্তান ঘোষণা দেয়, তাদের আকাশসীমায় ভারতের বিমান নিষিদ্ধ করার ভাবনাচিন্তা করছে তারা। তবে তাদের আকাশসীমা বন্ধ করায় ভারতের বিমান পরিষেবায় ব্যাঘাত ঘটেনি। আগের মাসে, আইসল্যান্ড যাওয়ার সময় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান যাওয়ার অনুমতি দেয়নি পাকিস্তান।

জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার ভারতের পদক্ষেপের প্রসঙ্গ টেনে শাহ মহম্মদ কুরেশি বলেন, এ সিদ্ধান্ত ভারতের সাম্প্রতিক ব্যবহারের জন্য।

শাহ মুহম্মদ কুরেশি বলেন, ভিভিআইপিদের বিমান ওড়ার ক্ষেত্রে ছাড়পত্র না দেয়ার জন্য পাকিস্তানের সিদ্ধান্তে দুঃখজনক। কারণ এটি অন্যান্য সাধারণ দেশের ক্ষেত্রে রুটিন মাফিকই অনুমোদিত হয়ে যায়।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর