উড়তে গিয়ে ভেঙ্গে পড়লো ভারতীয় বিমান (ভিডিওসহ)

ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও-র মানবহীন বিমান রুস্তম-২’র পরীক্ষামূলক উড্ডয়ন চলছিল। আচমকাই বিকট শব্দ। পরে দেখা যায় খোলা মাঠের ওপর ভেঙে পড়ে রয়েছে বিমানটি।

মঙ্গলবার সকাল ৬টা নাগাদ কর্ণাটকের চিত্রদুর্গ জেলায় এই দুর্ঘটনা ঘটে। তবে কারোর আহত হওয়ার খবর মেলেনি। এয়ারোনটিক্যাল টেস্ট রেঞ্জের সময় বিমানটি ভেঙে পড়ে বলে জানিয়েছে ডিআরডিও। এই টেস্ট রেঞ্জে দেখা হয় সংশ্লিষ্ট বিমানের উড়ান ক্ষমতা ও যুদ্ধক্ষেত্রে অস্ত্র বহনের ক্ষমতা। জানা গিয়েছে দুর্ঘটনাস্থলটি চিত্রদুর্গের সদর দফতরের খুব কাছেই। ফলে বড়সড় ক্ষতির আশঙ্কা ছিল।

এই ঘটনার পর ডিআরডিও’র পক্ষ থেকে বলা হয়েছে, অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জের সময় বিমানটি ভেঙে পড়ে। সংশ্লিষ্ট বিমানের উড্ডয়ন ক্ষমতা ও যুদ্ধক্ষেত্রে অস্ত্র বহনের ক্ষমতায় এই টেস্ট রেঞ্জে পরীক্ষা করে দেখা হয়।

চিত্রদুর্গের পুলিশ সুপার জানান, ডিআরডিও’র ইউএভি রুস্তম-২ এর ভেঙে পড়ার খবর পেয়েছি। পরীক্ষামূলক উড্ডয়নে ব্যর্থ হয়ে বিমানটি ভেঙ্গে পড়ে। খোলা মাঠের মধ্যে বিমানটি ভেঙে পড়ার পর আতঙ্কিত গ্রামবাসীরা মাঠের মধ্যে জড়ো হন। তবে নিরাপত্তার কারণে তাদের সরিয়ে দেয়া হয়। পুরো এলাকা পুলিশি নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে।

ডিআরডিও-র ১৫০০ কোটি টাকার ইউএভি প্রজেক্টের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এই রুস্তম-২। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে এই এয়ারক্রাফট সফল ভাবে পরীক্ষামূলক উড়ান শেষ করে। তবে এবার সাফল্য আসেনি। এর আগে ভারতীয় সেনাবাহিনীর জন্য ডিআরডিও নিশান্ত নামের একটি ড্রোন তৈরি করে। তবে সেটাও সফল হয়নি। ভারতীয় সেনাবাহিনীর জন্য তৈরি করা সেই বিমানটিও একাধিকবার উড়তে উড়তেই ভেঙে পড়ে।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর