কর্মকর্তাদের আঁড়ালে, স্কুল ফাঁকি দিয়ে চলছে আড্ডা

সময় তখন ঘড়ির কাটায় ১০ টা বেজে ১৫ মিনিট,স্কুল-কলেজে চলছে পাঠদান,ঠিক এই সময়ে ঢাকার মিরপুরে অবস্থিত জাতীয় উদ্যানে দেখা গেলো স্কুল-কলেজের নির্ধারিত পোশাক পরে কয়েক দল শিক্ষার্থীদের ঘোরাঘুরি করতে। ভিতরে উদ্যনের প্রবেশ পথে সাইনবোর্ডে লেখা রয়েছে “স্কুল-কলেজের পোষাক পরিধান করে উদ্যানে প্রবেশ নিষেধ”। কে শোনে কার কথা!

রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়,জাতীয় উদ্যানের প্রবেশ পথের সাইনর্বোডের নিষেধ লেখা থাকলেও তার তোয়াক্কা করছে না কেউ। উদ্যানের আরো ভিতরে গিয়ে দেখা যায় আপত্তিকর অবস্থায় স্কুলের অনেক শিক্ষার্থী। নাম প্রকাশ্যে অনিচ্ছুক ৭ম শ্রেনীর এক শিক্ষার্থী বার্তা বাজার কে বলে,” আজ স্কুলে কম ক্লাস হবে,তাই বন্ধুরা সহ এখানে এসেছি ঘুরতে”। একটি বেসরকারি গার্লস স্কুলের ৯ম শ্রেনীর শিক্ষার্থী বলে,”ভাইয়া একটু অসুস্থ থাকায় ,স্কুলে যাই নি,আমি প্রতিদিন স্কুলে যাই।”
এমন বিভিন্ন চিত্র জাতীয় উদ্যানের বিভিন্ন জায়গায়। যেখানে স্কুল-কলেজ ফাঁকি দিয়ে ইউনির্ফম পরিধানরত অবস্থায় উদ্যানে লিপ্ত হচ্ছে বিভিন্ন অসামাজিক কাজে। পল্টন থেকে উদ্যানে ঘুরতে এসেছেন চাকুরীজীবি কাজী মাহমুদ তিনি বার্তা বার্তা বাজার কে বলেন,”আমাদের সংস্কৃতি দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে,এত কম বয়সের ছেলে-মেয়েরা স্কুল ফাঁকি দিয়ে গার্ডেনে কি করে,আমি বুঝি না! ”

এদিকে জাতীয় উদ্যানের একদিকে দেখা যায়,সাইনবোর্ডে লেখা রয়েছে ধূমপান করা নিষেধ,অথচ সেই সাইনর্বোডের সামনে ধূমপান করছে উদ্যানটির কর্মচারীরা।

উদ্যানের টিকিট চেকার খোকন মিয়া বলেন,”আমার কাজ টিকিট দেখে ভিতরে প্রবেশ করতে দেয়া,কে স্কুল পোষাক পরে ভিতরে প্রবেশ করছে,সেটা আমার দেখার কাজ না “। উদ্যানের ভিতরে দায়িত্বপ্রাপ্ত এক নিরাপত্তা কর্মীর কাছে এ বিষয়ে জানতে চাইলে বলে,”দেখেন ভাই,সব কিছু কি আর মানা সম্ভব,দেশে তো অনেক কিছুই হয় আইন বিরোধী কেউ তো কিছু বলে না ।” এ বিষয়ে কথা বলার জন্য জাতীয় উদ্যানের কোন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কে খোজ করেও পাওয়া গেলো না। তবে এ বিষয়ে ঢাকা জেলার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান বার্তা বাজারকে বলেন,”বিষয়টি আমাদের জানা ছিলো না,আমরা খুব দ্রুত এটি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবো।”

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর