তিন রোহিঙ্গা তরুণের পাসপোর্টের ঘটনায়, প্রত্যাহার দুই এএসআই

নোয়াখালী থেকে তিন রোহিঙ্গা তরুণের পাসপোর্ট করার ঘটনায় পুলিশের বিশেষ শাখার (ডিএসবি) দুই সহকারী উপ-পরিদর্শককে (এএসআই) দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তারা হলো-আবুল কালাম আজাদ ও নুরুল হুদা।

জেলা পুলিশ সুপার আলমগীর হোসেন জানান, শনিবার (১৪ সেপ্টেম্বর) রাতে এ আদেশের পর তাদেরকে রবিবার (১৫ সেপ্টেম্বর) জেলা পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়।

পুলিশ সুপার মো. আলমগীর হোসেন জানান, পাসপোর্টের ভেরিফিকেশনের জন্য সরেজমিনে ওই ঠিকানা যাচাইয়ের পর নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিসে প্রতিবেদন জমা দেওয়ার দায়িত্বে ছিলেন ডিএসবির এএসআই আবুল কালাম আজাদ ও নুরুল হুদা।

১২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এ বিষয়ে এএসআই আবুল কালাম আজাদ ও নুরুল হুদাকে কারণ দর্শানোর আদেশ দেওয়া হয়। শুক্রবার তাদের কাছ থেকে পাওয়া জবাব সন্তোষজনক না হওয়ায় তাদেরকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়।

এসপি আরও জানান, বেগমগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহজাহান শেখকে পুরো বিষয়টি তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। সোমবার কিংবা মঙ্গলবার তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, ৫ সেপ্টেম্বর বাংলাদেশি পাসপোর্টধারী তিন রোহিঙ্গা তরুণকে চট্টগ্রামের আকবরশাহ এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের জিজ্ঞাসাবাদে তারা দালাল ধরে নোয়াখালী আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট করার কথা স্বীকার করে। ওই তিন যুবক তাদের পাসপোর্ট আবেদনে নিজেদেরকে জেলার সেনবাগ উপজেলার কাদরা ইউনিয়নের বাসিন্দা দেখিয়ে জন্ম নিবন্ধন সনদ ও নাগরিকত্ব সনদ জমা দেয়।

কাদরা ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ কামরুজ্জামানের দাবি, তিন রোহিঙ্গা তরুণের নামে জন্ম নিবন্ধন সনদ ও নাগরিকত্ব সনদের যে কপি পাসপোর্ট অফিসে জমা দেওয়া হয়েছে, সেরকম কোনও সনদ তারা দেননি। তাদের জন্ম নিবন্ধন সনদে ইস্যুর তারিখ দেখানো হয়েছে ২০১৫ সালের ২৮ জানুয়ারি। কিন্তু, ইউনিয়ন পরিষদের নিবন্ধন রেজিস্ট্রার বা অনলাইন সার্ভারে এর কোনও অস্তিত্ব নেই।

মুছা ও আজিজের নামে দুটি নাগরিকত্ব সনদেই সিরিয়াল নম্বর দেওয়া হয়েছে ১৪৮৭। অথচ একটি নম্বরে একাধিক সনদ দেওয়ার সুযোগ নেই। চেয়ারম্যান বলেন, ‘আমরা অনলাইনে দেখেছি আমাদের ইউনিয়ন পরিষদ থেকে জন্ম নিবন্ধন সনদগুলো ইস্যু করা হয়নি। এটা ভুয়া।’

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর