গণমাধ্যমে পরিবর্তন আনবে তরুণরা

গণমাধ্যম আজ গণমানুষের জায়গায় নেই, ব্যক্তি প্রচারের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। দিনদিন গণমাধ্যমের সংখ্যা বাড়ছে কিন্তু সৎ সাংবাদিকতা নিয়ে প্রশ্ন রয়েছে। তবে এমন হতাশা থাকলেও খুব শিঘ্রই তরুণরা গণমাধ্যমে পরিবর্তন আনবে। কারণ তরুণরা এখন পরিবর্তনের চ্যালেঞ্জ নিয়ে এ পেশায় আসছেন। ঢাকা কলেজ সাংবাদিক সমিতির আয়োজনে দুইদিনব্যাপি কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম।

তিনি আরো বলেন, এই সময় অনেক মানুষ সন্ত্রাসী হওয়ার খবর শুনি, কিন্তু আজ যারা তোমরা ঢাকা কলেজের এই প্রশিক্ষণে এসে মানুষ হিসেবে তৈরী হচ্ছো ,প্রশিক্ষণ নিচ্ছো, এটি খুবই গর্বের বিষয়। বর্তমানে প্রিন্ট, ইলেকট্রনিক্সসহ বহু গণমাধ্যম রয়েছে। সবাই যোগ্য লোক খুঁজছে। আমার দৃঢ়বিশ্বাস তোমরাই আগামীর গণমাধ্যমে গুরুত্বপূর্ণ যায়গাগুলো দখল করবে। তোমাদের হাত ধরেই উন্নত গণমাধ্যম ও সাংবাদিকতায় ঐক্যর জয়সূর তৈরী হবে।

ঢাকা কলেজের অতীতের স্মৃতিচারণ করে তিনি আরো বলেন, একসময় এই ক্যাম্পাসে( ঢাকা কলজে) শিল্পী আজম খানের গান শুনতাম।তখন আমার স্বপ্ন জাগতো আমিও একদিন ঢাকা কলেজের কোনো অনুষ্ঠানে এসে দাঁড়াবো। আজ ঢাকা কলেজ সাংবাদিক সমিতি আমার সেই স্বপ্নটা পূরণ করেছেন। এজন্য আমি খুবই আবেগে আফ্লুত। “তুমি কি সেই আগের মতোই আছো” এমন একটি গানের লাইনও পাঠ করেন তিনি।

তরুণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে সাইফুল আলম বলেন, আমি ক্যাম্পাসকে ভালোবাসি,আজকে যারা প্রশিক্ষণে এসেছে সবাইকে ভালোবাসি। গণমাধ্যমে তাদেরকে সহযোগিতার জন্য সব সময় পাশে থাকবেন বলেও আশ্বাস দেন।

সাংবাদিক সমিতির সভাপতি মাহমুদুল হাসানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সাগরের সঞ্চালনায় দুইদিনের কর্মশালায় প্রশিক্ষণ দেন চ্যানেল আইয়ের বিশেষ প্রতিনিধি মোস্তফা মল্লিক, যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মহসীন-উল হাকিম, চ্যানেল ২৪ এর জ্যেষ্ঠ প্রতিবেদক মাকসুদ-উন নবী, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তপন মাহমুদসহ দেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সিনিয়র সাংবাদিকরা। কর্মশালায় আরো বক্তব্য দেন ঢাকা কলেজ অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ, জেষ্ঠ্য সাংবাদিক মোজাম্মেল হক, মহিউদ্দিন সরকার প্রমুখ৷

দুই দিনের কর্মশালায় সাংবাদিক সমিতির বর্তমান ও সাবেক সদস্যগণ উপস্থিত ছিলেন।
সমিতির সভাপতি মাহমুদুল হাসান বলেন, গতবার আমরা কর্মশালা কিছুটা ছোট আকারে করেছি। তবে শিক্ষার্থীদের সাংবাদিকতায় আগ্রহের কথা বিবেচনা করে এবার আরো বড় পরিসরে করার চেষ্টা করেছি। আশা রাখছি এখান থেকে অনেক বড় সাংবাদিক উঠে এসে তারা দেশের কল্যানে কাজ করবে। ঢাকা কলেজ সাংবাদিক সমিতি আগামীতেও এ ধরনের কর্মশালার আয়োজন অব্যাহত রাখবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

ঢাকা কলেজ সাংবাদিক সমিতি ঢাকা কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের তিনশ শিক্ষার্থী নিয়ে শনি ও রোববার দুইদিন ব্যাপী সাংবাদিকতায় প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে৷ কর্মশালায় অংশগ্রহনকারী শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়৷

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর