অভিযুক্ত ডাকসু নেতাদের পদত্যাগ ঘোষণা করতে ভিসিকে ভিপির চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি জালিয়াতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ও হল সংসদের আট নেতা এবং ভর্তি জালিয়াতিতে সহায়তা করায় ডাকসু কোষাধ্যক্ষ ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিনের পদত্যাগ চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর আবেদন করেছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে ডাকসুর সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বরাবর এ আবেদন করেন।
আবেদনে ভিপি উল্লেখ করেন, দীর্ঘ ২৮ বছর দেশের দ্বিতীয় পার্লামেন্টখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকস) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচনের আগে ছাত্রত্ব দেখানোর উদ্দেশ্যে নিয়ম লঙ্ঘন করে ১১ ফেব্রুয়ারি তফসিল ঘোষণার পর ব্যবসায় শিক্ষা অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগে কোনো ধরনের ভর্তি পরীক্ষা ছাড়াই ৩৪ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে, যা সন্ধ্যাকালীন কোর্স তথা বিশ্ববিদ্যালয়ের নিয়ম পরিপন্থী।

অনিয়মের মাধ্যমে ভর্তি হওয়াদের মধ্যে ডাকসুর সদস্য নজরুল ইসলাম, রাকিবুল হাসান রাকিব, নিপু ইসলাম তন্বী, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আরিফ ইবনে আলী, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী, ক্রীড়া সম্পাদক তানভীর ইসলাম শাকিল ও স্যার এএফ রহমান হলের ভিপি আব্দুল আলিম খানের নাম রয়েছে।

ডাকসু ভিপি বলেন, বিশ্ববিদ্যালয়ে যেসব বিষয়ে সন্ধ্যাকালীন কোর্স চালু সেখানে ভর্তি বিজ্ঞপ্তি দিয়ে লিখিত পরীক্ষা ও ভাইভার মাধ্যমে একাডেমিক ফলাফল, কাজের অভিজ্ঞতা ও ভর্তি পরীক্ষার ফলাফল বিবেচনার মাধ্যমে ভর্তি হতে হয়।

তিনি নিয়ম বহির্ভূতভাবে ভর্তি হওয়া ৩৪ জনের ছাত্রত্ব বাতিল করে অভিযুক্তদের ডাকসু ও হল সংসদের পদ শূন্য ঘোষণা করা এবং ডাকসুর কোষাধ্যক্ষ ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের অপসারণের দাবি জানান।

আবেদনে ডাকসুর ভিপি নুরুল হক নুর স্বাক্ষর করেন।
এ বিষয়ে নুরুল হক নুর বলেন, অবৈধভাবে ভর্তি হয়ে কেউ ডাকসুর নেতা হলে তাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ডাকসুর মান ক্ষুণ্ণ হয়। বিশ্ববিদ্যালয়ের সম্মান বজায় রাখতে তাদের পদ শূন্য করা এখন সময়ের দাবি।

জালিয়াতিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জড়িত থাকলে তার পদত্যাগ চান কি না-এমন প্রশ্নের উত্তরে ডাকসুর ভিপি বলেন, জড়িত থাকলে অবশ্যই তার পদত্যাগ করতে হবে।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর