২১, অক্টোবর, ২০১৮, রোববার | | ১০ সফর ১৪৪০

বেগুন গাছের উচ্চতা ১০ ফুট!

আপডেট: অক্টোবর ১৪, ২০১৮

বেগুন গাছের উচ্চতা ১০ ফুট!

চৌগাছা (যশোর) প্রতিনিধি : যশোরের চৌগাছায় এক ব্যবসায়ীর বাড়ির আঙিনায় তৈরি করা সবজি বাগানের একটি বেগুন গাছ ১০ ফুট উচ্চতা হয়েছে। গাছটি ফল দিতে শুরু করেছে। কোনো প্রকার সার সা কীটনাশক ব্যবহার ছাড়াই বেগুন গাছটি বেড়ে ওঠে। বেগুন গাছটি দেখতে উৎসুক মানুষ ভিড় করছেন।

উপজেলার মাশিলা গ্রামের বাসিন্দা টিপু সুলতান জানান, পারিবারিক কাজের পাশাপাশি প্রায় এক বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত বসত বাড়ির অঙিনায় তিনি নিয়মিত সবজিসহ নানা ফল ফলাদি ও গাছ লাগান। চলতি মৌসুমে বাড়ির আঙিনায় একটি কাঁটা বেগুনের চারা রোপণ করেন। বেগুন গাছটি দুই মাসের ব্যবধানে অনেক বড় হয়ে উঠে। কিন্তু কোনো ফুল বা ফল আসে না। তিনি গাছটিকে এ সময় আরও যত্ন সহকারে পরিচর্যা করতে থাকেন। বর্তমানে গাছটির উচ্চতা ১০ ফুট। বেগুন গাছটি এখন ফল দিতে শুরু করেছে।

তিনি বলেন, স্বাভাবিক একটি বেগুন গাছের চেয়ে অনেক গুণ বেড়ে ওঠায় আমি অবাক হয়েছি। কী কারণে এমনভাবে বেড়ে উঠল তা আমি জানি না। এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিনের কাছে জানতে চাইলে তিনি কালের কণ্ঠকে বলেন, এটি অস্বাভাবিক কিছু নয়। মাটির গুণাগুনের কারণে হতে পারে। এ ছাড়া জেনিটেকালভাবেও বেগুন গাছটির বৃদ্ধি সম্ভব। তিনি দ্রুত সময়ের মধ্যে ওই বেগুন গাছ পরিদর্শনে যাবেন বলে জানান।