২২, অক্টোবর, ২০১৮, সোমবার | | ১১ সফর ১৪৪০

ঢাবি ‘ঘ’ ইউনিটে প্রশ্ন ফাঁসে তদন্ত কমিটি

আপডেট: অক্টোবর ১৩, ২০১৮

ঢাবি ‘ঘ’ ইউনিটে প্রশ্ন ফাঁসে তদন্ত কমিটি

অস্বীকারের মধ্যেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাবির সহ-উপাচার্য (প্রশাসন)মোহাম্মদ সামাদকে প্রধান করে গঠিত কমিটিতে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির অন্য দুই সদস্য হলেন- জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইমদাদুল হক ও সহকারী প্রক্টর মাকসুদুর রহমান।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু পরীক্ষার শুরুর ৪৭ মিনিট আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাতে লেখা ১০০টি প্রশ্ন সম্বলিত ১৫ পৃষ্ঠার একটি প্রশ্নপত্র পান সাংবাদিকরা।

পরীক্ষা শেষে ফেসবুকে পাওয়া প্রশ্নপত্রের সাথে মূল প্রশ্ন মিলিয়ে দেখেন এবং ১০০টির মধ্যে ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘ঘ ইউনিটের ভর্তি প্রশ্ন ফাঁসের ঘটনায় তদন্ত কমিটি করে ৪৮ ঘণ্টার মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।’

এদিকে প্রশ্ন ফাঁস রোধে আগামী বছর থেকে ঢাবি ভর্তি পরীক্ষায় সংস্কার আনা হবে বলেও জানান উপাচার্য। তবে কি ধরণের সংস্কার আনা হবে সেটি বিস্তারিত বলেননি তিনি।