১৮, অক্টোবর, ২০১৮, বৃহস্পতিবার | | ৭ সফর ১৪৪০

রাজধানীতে চলছে দুই দিনের শিক্ষা মেলা

আপডেট: অক্টোবর ১৩, ২০১৮

রাজধানীতে চলছে দুই দিনের শিক্ষা মেলা

বিদেশে উচ্চশিক্ষায় সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণে ঢাকায় শুরু হয়েছে ‘প্রিমিয়ার ব্যাংক আন্তর্জাতিক এডুকেশন এক্সপো-২০১৮’।

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দুইদিনব্যাপী এ শিক্ষা মেলার উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম।

আয়োজকরা জানান, এডুকেশন এক্সপোতে থাকছে বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধির সঙ্গে কথা বলার সুযোগ, স্পট অ্যাডমিশন, বিভিন্ন সেবার ওপর বিশেষ ছাড়। এ ছাড়াও রয়েছে বিদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তির সুযোগ।

এক্সপোতে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, লাটভিয়া, মালয়েশিয়া, চীন, ফিলিপাইন, নেপাল ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করেছে। শিক্ষা মেলায় শিক্ষার্থীরা পছন্দের বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য ও পরামর্শ পাচ্ছেন।

মেলায় উচ্চশিক্ষার বিভিন্ন পরামর্শ দিচ্ছে বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টার। প্রতিষ্ঠানটির কর্মকর্তা এম কে ওশান বলেন, মালয়েশিয়ার প্রতিটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় ভর্তির জন্য আমারা সহযোগিতা করছি। মেলা উপলক্ষে শিক্ষার্থীদের বিভিন্ন ছাড় দেয়া হচ্ছে। আমাদের এখানে রেজিষ্ট্রশন করা প্রথম ১০ জন বিনামূল্যে পাবেন মালয়েশিয়ায় যাওয়ার এয়ার টিকিট। এ ছাড়া সার্ভিস চার্জ ফ্রি দেয়া হচ্ছে।

অপর এক প্রতিষ্ঠান ইউরো লিংঙ্কের আকবর হোসেন বলেন, কানাডা, বেলজিয়াম, এস্তোনিয়া ও যুক্তরাজ্যে স্টুডেন্ট ভিসা করে দিচ্ছি। মেলা উপলক্ষে সার্ভিস চার্জের ২০ শতাংশ ছাড় দেয়া হচ্ছে। এ ছাড়া বিভিন্ন প্যাকেজে ৫০ থেকে ৮০ হাজার টাকা ছাড় দেয়া হচ্ছে।

মেলায় ঘুরতে আসা এক শিক্ষার্থী ফাহাদ বলেন, আমি গত বছর এইচএসসি পাস করেছি। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএ পড়ছি। বিদেশে উচ্চশিক্ষা নিতে আগ্রহী। এখানে আন্তর্জাতিক এডুকেশন এক্সপো হচ্ছে; তাই বিভিন্ন বিষয় জানতে ও পরামর্শ নিতে এসেছি।