শেরপুরে দেশী মুরগীর বানিজ্যিক খামার পরিদর্শনে বিভাগীয় পরিচালক

স্বল্প বিনিয়োগে দেশি মুরগীর খামার গড়ে টেকসই কর্মসংস্থান তৈরী করা সম্ভব এবং পুষ্টির নিরাপত্তা, আর্থ-সামাজিক উন্নয়নে ও নিরাপদ প্রাণী আমিষের (এন্টিবায়োটিক ও স্টেরয়ড মুক্ত) নিশ্চয়তার জন্য “স্বপ্ন ছোয়াঁর সিঁড়ি’র” অবদান খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন প্রাণিসম্পদ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক কৃষিবিদ কল্যান কুমার ফৌজদার।

আজ (৮ সেপ্টেম্বর) রবিবার দুপুরে বগুড়ার শেরপুরে জাতীয় জনপ্রাশাসন পদক প্রাপ্ত ভেটেরিনারি সার্জন (পিএএ) ডা. মোঃ রায়হানের সহযোগিতায় উপজেলার গাড়ীদহ ইউনিয়নের চকপাথালিয়া গ্রামস্থ ‘স্বপ্ন ছোঁয়ার সিড়ি’ উদ্যেক্তা পাঠশালা ও দেশী মুরগীর বানিজ্যিক খামার পরিদর্শনে এসে এই মন্তব্য করেন তিনি।

এসময় তিনি আরও বলেন, দেশে বাণিজ্যিক ভিত্তিক দেশী মুরগি চাষ একটি সম্ভাবনাময় ও লাভজনক সেক্টর। তাই এ খাতকে আরও সম্প্রসারণ করার মাধ্যমে বেকার নারী-পুরুষের কর্মসংস্থান তৈরী করতে হবে। বিশেষ করে বাণিজ্যিক ভিত্তিক দেশী মুরগীর খামার গ্রামীণ দারিদ্র বিমোচনের অন্যতম হাতিয়ার হতে পারে। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যেসব পদক্ষেপ গ্রহণ করেছেন তারই একটি নিদর্শন দেখিয়েছেন উদ্যোক্তা ও উপজেলা ভেটেরিনারি সার্জন ডা. মো. রায়হান পিএএ।

এসময় তাঁর সঙ্গে ছিলেন রাজশাহী বিভাগীয় সহকারি পরিচালক ডা. ইসমাইল হোসেন, প্রাণি সম্পদ কর্মকর্তা আমির হামজা, ভেটেরিনারী সার্জন ডা. মো. রায়হান, খামারি সাদ্দাম হোসেন, জাকারিয়া হোসেন, লিপি, আল-আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর প্রাণিসম্পদ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক কৃষিবিদ কল্যান কুমার ফৌজদার উপজেলার চকপাথালিয়া , শুভগাছা, ধর্মকাম সহ গ্রামে গড়ে উঠা বিভিন্ন দেশী বানিজ্যক মুরগীর খামার, “স্বপ্ন ছোঁয়ার সিঁড়ি উদ্যোক্তা পাঠশালা” বায়োগ্যাস প্লান্ট তৈরী, হ্যাচারী, সিসি ক্যামেরায় নিয়তিন্ত্রত খামার পরিদর্শন করেন।

বার্তাবাজার/ডব্লিওএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর