ইউএনওর অবৈধ ‘বোমা’মেশিন ব্যবহার, ঝুঁকিতে সরকারি বাস ভবন

বরগুনার আমতলী উপজেলা পরিষদের মধ্যে একটি পুকুর থেকে অবৈধ বোমা মেশিন দিয়ে বালু তোলার কারণে ঝুঁকিতে পড়েছে বেশ কয়েকটি সরকারি দফতর ও বাস ভবন। যে কোনো সময় ভবনে ফাটল ধরে ভেঙ্গে যেতে পারে।

জানা গেছে, উপজেলা পরিষদের শিশুপার্কের মাটি ভরাটের জন্য আমতলীর উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন অবৈধ শ্যালো মেশিন দিয়ে শনিবার থেকে বালি উত্তোলনের নির্দেশ দিয়েছেন।

রোববার দুপুরে সরেজমিন দেখা গেছে, আমতলী উপজেলা পরিষদ কম্পাউন্ডের মধ্যে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের বাস ভবনের পিছনের পুকুর থেকে পরিত্যক্ত শিশুপার্ক ভরাটের নামে দেশীয় শ্যালো ইঞ্জিনে তৈরি অবৈধ ‘বোমা’ মেশিন দিয়ে বালি উত্তোলন করাচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন।

এতে ঝুঁকিতে পরেছে উপজেলা চেয়ারম্যানের বাস ভবন, উপজেলা নির্বাহী অফিসারের বাস ভবন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের কার্যালয়, মৎস্য অফিস, পল্লী সঞ্চয় ব্যাংক, কৃষি অফিস, সরকারি কোয়ার্টার।

অবৈধ ‘বোমা’ মেশিন মালিক মো. দেলোয়ার গাজী বলেন, আমতলীর উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশেই শনিবার থেকেই পুকুর থেকে বালু উত্তোলনের জন্য মেশিনটি বসানো হয়েছে।

আমতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. গোলাম সরোয়ার ফোরকান জানান, বিষয়টি তিনি জানেন না।

আমতলী উপজেলা প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, এ পুকুর থেকে যে বালু উত্তোলন করা হচ্ছে সেটা আমার জানা নেই। এখান থেকে বালি উত্তোলন করায় পুকুর পাড়ের ভবনগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়তে পারে।

পরিবেশ বিষয়ক আইনি সংস্থা- বেলার বরিশাল অফিসের কর্মকর্তা লিংকন বায়েন বলেন, বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন সম্পূর্ণ অবৈধ। বালু উত্তোলন করতে হলে সরকার স্বীকৃত নির্ধারিত বালু মহাল থেকে তা উত্তোলন করতে হয়। পুকুর বা ডোবা থেকে বালু উত্তোলনের সময় সেখানে যে শূন্যস্থান তৈরি হয় তার কারণে আশপাশের ভূমি বা ভূমিতে অবস্থিত স্থাপনা মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে।

এ বিষয়ে আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের সঙ্গে কথা বলার জন্য তার মোবাইল ফোনে একাধিক বার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর