বাংলাদেশের হারের অপেক্ষা বাড়ালো বৃষ্টি

চতুর্থ দিনের খেলা বৃষ্টির জন্য শুরু হতে দেরি হয়েছে। শেষ সেশনে প্রায় ১২ ওভারের মতো খেলা বাকি থাকতে আবার হানা দেয় বৃষ্টি। বাধ্য হয়ে আম্পায়াররা দিনের খেলার ইতি টেনে দেন। তাতে বাংলাদেশেরই লাভ হলো। সাকিবরা আজ অন্তত হারের চোখ রাঙানি থেকে বেঁচে গেলেন।

কাল তৃতীয় দিন শেষেই বোঝা গিয়েছিল, চট্টগ্রাম টেস্টে হার এড়াতে বৃষ্টির সাহায্য প্রয়োজন। আফগানিস্তান আজ দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে অলআউট হওয়ার পর জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৮ রান।

হাতে প্রায় দুই দিন সময়। এ অবস্থায় জহুর আহমেদ চৌধুরীর স্পিনবান্ধব উইকেটে জয় নয় বাংলাদেশ কতক্ষণ টিকতে পারবে সেটাই ছিল প্রশ্ন। আর এ প্রশ্ন অবশ্যই দলের প্রথম ইনিংস বিচারে। এখন দেখা যাচ্ছে বাংলাদেশ প্রথম ইনিংসের (২০৫) সংগ্রহ পর্যন্ত যেতে পারবে কি না, সেটাও বড় প্রশ্ন!

৬ উইকেটে ১৩৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। বলা ভালো, বৃষ্টি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় আজ আরও উইকেট হারানো থেকে বেঁচে গেছে স্বাগতিকেরা। হাতে মাত্র ৪ উইকেট রেখে এখনো ২৬২ রানের ‘অসম্ভব’ দূরত্বে বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসানের (৩৯*) সঙ্গে উইকেটে রয়েছেন সৌম্য সরকার (০)।

দ্বিতীয় ইনিংসে সবার আগে ফিরেছেন লিটন দাস। তিনি আউট হওয়ার মাত্র পাঁচ ওভার পরই ঘূর্ণি উইকেটে মাত্র ১৭ বল খেলা ব্যাটসম্যান কেন ওভাবে তুলে মারবেন? প্রশ্নটা মোসাদ্দেক হোসেনকে করাই যায়। জহির খানকে অযথাই ইনসাইড আউট শটে তুলে মারতে গিয়ে ‘আত্মহত্যা’ই করেন তিনে ব্যাটিং করতে নামা মোসাদ্দেক (১২)।

মোসাদ্দেকের পর মুশফিকুর রহিম ও মুমিনুল হকও (৩) দ্রুত ফিরে যাওয়ায় ঘনীভূত হয় বাংলাদেশের বিপদ। চা বিরতির পর ফিরেছেন ভরসা হয়ে থাকা সাদমান ইসলাম ও মাহমুদউল্লাহ। ১১৪ বলে ৪১ রান করে মোহাম্মদ নবীর শিকার হন সাদমান।

আর রশিদ খানের গুগলি ধরতে না পেরে শর্ট লেগে ক্যাচ দেন মাহমুদউল্লাহ। তার আগে ২৫ বল খেলে রশিদ খানের বলে এলবিডব্লুর শিকার হন মুশফিক (২৩)। এক ওভার পর মুমিনুলকেও এলবিডব্লুর ফাঁদে ফেলেন রশিদ। এ পর্যন্ত ৩ উইকেট নিয়েছেন আফগান অধিনায়ক।

ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে ৩০ রান তুলে লাঞ্চ বিরতিতে গিয়েছিলেন সাদমান ইসলাম ও লিটন দাস। মাঝে আবারও বৃষ্টি নামায় দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে দেরি হয়। তবে খেলা শুরুর পর মাত্র তিন বল টিকেছেন লিটন। চায়নাম্যান স্পিনার জহির খানের বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন তিনি। ৩০ বলে ৯ রান করে হতাশই করেছেন লিটন।

৮ উইকেটে ২৩৭ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল আফগানিস্তান। আজ দিনের খেলার ষষ্ঠ ওভারেই রান আউট হন ইয়ামিন আহমদজাই। মাঝে এক ওভার পর শেষ উইকেট জহির খানকে ফেরান মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় ইনিংসে ২৬০ রান অলআউট হয় আফগানিস্তান। ৫৮ রানে ৩ উইকেট নিয়েছেন সাকিব। প্রথম ইনিংসে ৩৪২ রান তুলেছিল আফগানিস্তান। আর বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হয়।

বার্তাবাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর