১৯, অক্টোবর, ২০১৮, শুক্রবার | | ৮ সফর ১৪৪০

মান্নার পাসপোর্ট তিন মাসের জন্য ফেরতের নির্দেশ

আপডেট: অক্টোবর ১১, ২০১৮

মান্নার পাসপোর্ট তিন মাসের জন্য ফেরতের নির্দেশ

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই নির্দেশ দেয়।

আদালতে মান্নার পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

মান্নার পাসপোর্ট আদালতে জমা থাকলে, ২০১৭ সালের ২৪ আগস্ট আপিল বিভাগের এক নির্দেশনায় বিদেশে চিকিৎসা করাতে তাকে তিন মাসের জন্য পাসপোর্ট ফেরত দিতে নির্দেশ দেয় আপিল বিভাগ। পরে মান্নার জামিন শর্তে তার পাসপোর্ট জমা দিতে নির্দেশ দেয় আদালত। এর পরিপ্রেক্ষিতে মান্না আবারও তার পাসপোর্ট আদালতে জমা দেন।

এরপর পুনরায় চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট ফেরত চেয়ে মান্নার পক্ষ থেকে আবেদন করা হলে আদালত তা মঞ্জুর করেন।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে বিএনপি নেতা সাদেক হোসেন খোকার সঙ্গে টেলিফোনালাপে সেনা বিদ্রোহের উস্কানি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাশ ফেলার পরামর্শ দেয়ার অডিও ফাঁস হওয়ার পর রাষ্ট্রদ্রোহ মামলায় গ্রেপ্তার হন মান্না।

এর আগে মান্নার বিরুদ্ধে রাজধানীর শাহবাগ, রমনা ও পল্টন থানায় ছয়টি সাধারণ ডায়েরি (জিডি) করে পুলিশ।

এক বছর ১০ মাস কারাগারে থাকার পর ২০১৬ সালের ডিসেম্বরে জামিনে মুক্তি পান নাগরিক ঐক্যের নেতা। পাসপোর্ট জমা দেয়ার শর্তে এই আদেশ দেয় আপিল বিভাগ।

২০১৬ সালের ডিসেম্বরে তৃতীয় শক্তি হওয়ার ঘোষণা দিয়ে গঠন করা যুক্তফ্রন্টের অন্যতম শরিক মান্না। তবে আওয়ামী লীগ ও বিএনপির বাইরে বিকল্প শক্তি হওয়ার বাসনা ছেড়ে এখন বিএনপির সঙ্গে জোটের আলোচনায় আছেন মান্না।