১৯, অক্টোবর, ২০১৮, শুক্রবার | | ৮ সফর ১৪৪০

ধোনির ‘ভবিষ্যৎ’ নিয়ে মুখ খুললেন গাম্ভীর

আপডেট: অক্টোবর ১১, ২০১৮

ধোনির ‘ভবিষ্যৎ’ নিয়ে মুখ খুললেন গাম্ভীর

ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। তবে সম্প্রতি সময়টা মোটেও ভালো যাচ্ছে না তার। তারই জের ধরে ধোরণা করা হচ্ছে, ভারত-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে ধোনিকে। তার পরিবর্তে ঋষভ পন্থকে জায়গা দেওয়া হতে পারে।

ধোনি বনাম পন্থ নিয়ে চর্চায় ভারতের প্রাক্তন বাঁ-হাতি ওপেনার গৌতম গাম্ভীর অবশ্য কারো পক্ষ অবলম্বন করেননি। গম্ভীরের কাছে একজন ক্রিকেটারের পারফরম্যান্সই শেষ কথা। পারফরম্যান্স করতে পারলে দলে থেকে যাবেন সংশ্লিষ্ট ক্রিকেটার। পারফরম্যান্স দেখাতে না পারলে দলে সেই ক্রিকেটারের জায়গা নেই বলে মনে করেন ভারতের প্রাক্তন বাঁ-হাতি ওপেনার। এশিয়া কাপে ধোনিকে নিয়ে প্রবল আলোচনা হয়েছে। তাঁর ফিল্ডিং পরিবর্তন, উইকেটের পিছনে দাঁড়িয়ে গোটা দল পরিচালনা, নেতৃত্ব প্রশংসিত হয়েছে। কিন্তু ধোনি ব্যাটিং ভাল করতে পারেননি।

চলতি বছরে ব্যাট হাতে আগের ধোনিকে পাওয়া যায়নি। অনেকেই বলতে শুরু করেছেন, ধোনি এখন অতীতের ছায়া। গাম্ভীর অবশ্য তাঁর প্রাক্তন অধিনায়ক বা উঠতি পন্থের মধ্যে তুলনায় যাননি।

একটি সর্বভারতীয় স্তরের সংবাদপত্রে গাম্ভীর বলেছেন, ‘‘এমএস (ধোনি) যদি ভাল করে, তাহলে ওই খেলবে। অন্য কেউ যদি ভাল করে, তাহলে তারই জায়গা পাওয়া উচিত। দলে জায়গা পেতে হলে পারফরম্যান্সই শেষ কথা হওয়া উচিত। কেউ ভাল না করলে, তার জায়গা পাওয়াই উচিত নয়। বয়স কোন ব্যাপার নয়। আমি নিশ্চিত ধোনি পারফর্ম করতে চাইবে। এবং সমালোচকদের মুখ বন্ধ করে দেবে।’’