১৯, অক্টোবর, ২০১৮, শুক্রবার | | ৮ সফর ১৪৪০

এবারও বিপিএলে ঢাকার হয়ে খেলবেন আন্দ্রে রাসেল

আপডেট: অক্টোবর ১০, ২০১৮

এবারও বিপিএলে ঢাকার হয়ে খেলবেন আন্দ্রে রাসেল

চারজন করে ধরে রাখা যাবে আগামী বিপিএলের জন্য। সে অনুযায়ী বিপিএল গভর্নিং কাউন্সিলের কাছে তালিকাও জমা দিয়ে দিতে হয়েছে ফ্রাঞ্চাইজিগুলোকে। শুধু তাই নয়, এবার দু’জন আইকন ক্রিকেটারও পরিবর্তন করা হয়েছে। সৌম্য সরকার এবং সাব্বির রহমানকে বাদ দিয়ে নতুন আইকন করা হয়েছে মোস্তাফিজুর রহমান এবং লিটন কুমার দাসকে। যে কারণে আইকনও পরিবর্তন করতে হয়েছে কয়েকটি ফ্রাঞ্চাইজিকে।

তবে বিপিএলের নতুন প্লেয়ার ড্রাফটের আগে ২জন করে বিদেশি ক্রিকেটারকে দলভুক্ত করতে পারবে ফ্রাঞ্চাইজিগুলো। নিয়ম হচ্ছে, দু’জন করে বিদেশি ক্রিকেটারের সঙ্গে চুক্তি করার পরই বিপিএল কর্তৃপক্ষের কাছে নাম জমা দিতে হবে ফ্রাঞ্চাইজিগুলোকে। যাতে করে তাদের নাম বাদ দিয়েই প্লেয়ার ড্রাফট আয়োজন করা যায়।

সে হিসেবে ইতিমধ্যেই ফ্রাঞ্চাইজিগুলো তোড়জোড় শুরু করে দিয়েছে এবং পাঠকরা জেনে গেছেন বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স তাদের দুই বিদেশি হিসেবে চুক্তি করেছেন দুই মারকাটারি ব্যাটসম্যান ইংল্যান্ডের আলেক্স হেলস এবং দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে।

গত আসরের ফাইনালিস্ট ঢাকা ডায়নামাইটস চুক্তি করেছেন টি-টোয়েন্টির আরেক বিধ্বংসী ক্রিকেটার আন্দ্রে রাসেলের সঙ্গে। ক্যারিবিয়ান এই তারকা এর আগেও ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছিলেন। তবে ডোপ টেস্টে পজিটিভ হওয়ার কারণে এক বছর নিষিদ্ধ থাকায় গত আসরে খেলতে পারেননি তিনি। এবার ফ্রি রয়েছেন রাসেল। সুযোগ বুঝে তাই ঢাকা ডায়নামাইটস তার সঙ্গে চুক্তি করে নিয়েছে। ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানিয়েছেন, দ্বিতীয় বিদেশি ক্রিকেটার হিসেবে ঢাকা চুক্তি করেছে ইংল্যান্ডের বিধ্বংসী ব্যাটসম্যান জেসন রয়ের সঙ্গে। ঢাকায় যেন ক্যারিবীয়দের হাট বসতে যাচ্ছে। চারজন রেখে দেয়া ক্রিকেটারের মধ্যে রয়েছে সুনিল নারিন, কাইরন পোলার্ড এবং রভম্যান পাওয়েল। এবার তাদের সঙ্গে যোগ দিচ্ছেন আন্দ্রে রাসেলও।

কুমিল্লা ভিক্টোরিয়ান দুই বিদেশি হিসেবে চুক্তি করেছে ইংল্যান্ডের অলরাউন্ডার লিয়াম ডসন এবং শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাশেলা গুনারত্নের সঙ্গে। কুমিল্লার কোচ সালাউদ্দিন এ তথ্য জানিয়েছেন। এছাড়া খুলনা টাইটান্স বিদেশি দুই ক্রিকেটার হিসেবে চুক্তি করেছে ইংল্যান্ডের ব্যাটসম্যান ডেভিড মালান এবং পেস বোলিং অলরাউন্ডার লুইস গ্রেগরির সঙ্গে। খুলনার তথ্য দিয়েছেন, দলটির মিডিয়া ম্যানেজার মিনহাজ উদ্দিন খান।

তবে এখনও রাজশাহী কিংস, সিলেট সিক্সার্স এবং চিটাগাং ভাইকিংস তাদের দু’জন করে বিদেশি ক্রিকেটার ঠিক করেছে কি না তা জানা যায়নি। চিটাগাং ভাইকিংস এখনও ফ্রাঞ্চাইজি নিয়ে একটু টালমাটাল অবস্থায় রয়েছে। তারা দু’জন বিদেশি কবে ঠিক করবে, সেটাও নিশ্চিত নয়।

অন্যদিকে সিলেট সিক্সার্স তাদের প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তানের সাবেক কোচ ও অধিনায়ক ওয়াকার ইউনুসকে। গত বিপিএলে তিনি সিলেটের মেন্টর হিসেবে কাজ করেছিলেন। এবার আসছেন প্রধান কোচ হয়ে। এছাড়া রাজশাহী কিংস তাদের কোচ পরিবর্তন করেছে। বাদ দিয়েছে ঘরোয়া ক্রিকেটের কোচ সারওয়ার ইমরানকে। তারা ইমরানের পরিবর্তে নিয়েছে দক্ষিণ আফ্রিকান ল্যান্স ক্লুজনারকে।