আজ শুক্রবার সন্ধ্যা ৬:২২, ১৮ই আগস্ট, ২০১৭ ইং, ৩রা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৫শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

ডাটা থাকবে ডিএনএতে

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : মার্চ ৯, ২০১৭ , ৮:২৭ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : তথ্য ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

কম্পিউটারে কত কম জায়গায় কত বেশি ডাটা রাখা যায়, তা নিয়ে প্রতিদিন চলছে নিত্য নতুন গবেষণা। অথচ আমাদের জিনের মধ্যেই জমা আছে অনেক তথ্য। যা যুগ যুগ ধরে এক প্রজন্ম থেকে পরের প্রজন্মে আমরা বয়ে নিয়ে চলেছি। ডিএনএর মধ্যে লুকানো ওই তথ্যই নির্ধারণ করছে কার চেহারা ও বৈশিষ্ট্য কেমন হবে।

আর এই ডিএনএর মধ্যেই এবার ডিজিটাল তথ্য রাখার পদ্ধতি আবিস্কার করেছেন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের দুই বিজ্ঞানী ইয়ানিভ এরলিখ ও ডিনা জিএলিস্কি এবং নিউইয়র্ক জিনোম সেন্টারের বিজ্ঞানীরা। তারা মাত্র এক গ্রাম ডিএনএর মধ্যেই ঢুকিয়ে দিয়েছেন একটি কম্পিউটারের অপারেটিং সিস্টেম ও একটি ভাইরাস প্রোগ্রাম, ৮ এমএমের একটি ফিল্ম, একটি সংস্থার ডিজিটাল গিফট কার্ডসহ বেশ কিছু ডাটা।

তাদের মতে, তথ্য রাখার জন্য ডিএনএ হচ্ছে প্রকৃতির তৈরি আদর্শ পাত্র। যাতে সবচেয়ে কম জায়গায় সবচেয়ে বেশি তথ্য থাকে এবং তা কয়েক হাজার বছর সংরক্ষণ করা যায়।

গবেষকরা বলেন, একটি সিডি থেকে আরেকটি, তার থেকে আরেকটি এভাবে কয়েকবার কপি করায় ফাইলের অনেক তথ্য হারিয়ে যায়। ডিএনএকে ‘পড়ার’ আধুনিক পদ্ধতির মাধ্যমে ইয়ানিভরা সেই সমস্যার সমাধান করেছেন। ইয়ানিভের ভাষায়, ‘সময়ের সঙ্গে সঙ্গে ক্যাসেট বা সিডিতে রাখা তথ্যের যে ক্ষয় হয়, ডিএনএতে তা হয় না। ক্যাসেট-সিডির মতো অচল হয়ে পড়ারও সম্ভাবনাও নেই এর।