ডাকসু ইস্যুতে আগামীকাল ক্লাস-পরীক্ষা বর্জন

ডাকসু নির্বাচন বাতিল, পুণঃতফসিল ও উপাচার্যের পদত্যাগের দাবিতে আগামীকাল সোমবার ক্লাস-পরীক্ষা বর্জন ও ভিসি কার্যালয়ের সামনে অবস্থান নেবে নির্বাচন বর্জনকারী বাম ও স্বতন্ত্র পাঁচটি জোট। এদিকে, আগামীকাল প্রভোস্ট কমিটির বৈঠকে ডাকসুর নবনির্বাচিত কমিটির অভিষেক নিয়ে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

অন্যদিকে, গণভবনে নুরুল হকের বক্তব্য আন্দোলনকারীদের সঙ্গে সাংঘর্ষিক বলে মন্তব্য করেছেন প্রগতিশীল ছাত্রঐক্য নেতা লিটন নন্দী। তিনি বলেন, নির্বাচন বাতিল করতে হবে, পুনঃতফসিল ঘোষণা করতে হবে। একইসঙ্গে ভিসির পদত্যাগ দাবি করেছে প্রগতিশীল ছাত্রজোট বলেও জানান তিনি।

এর আগে গত ১৩ই মার্চ তিনদিনের মধ্যে ডাকসু ও হল সংসদ পুনঃনির্বাচনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠকে বসে বাম ও স্বতন্ত্র পাঁচটি জোট। আর তাদের দাবি মেনে নেওয়ার জন্য তিনদিনের আল্টিমেটামও দেওয়া হয়।

তবে ওইদিন উপাচার্য জানিয়েছিলেন, ডাকসু ও হল সংসদ পুনঃনির্বাচনের দাবি মানার কোনো সুযোগ নেই। আখতারুজ্জামান বলেন, ‘ডাকসু নির্বাচন সফল করতে বিশ্ববিদ্যালয়ের সাড়ে ৪শ’ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর শ্রম ও মেধা খরচ হয়েছে। তাদের শ্রমকে অসম্মান করার এখতিয়ার আমার নেই।’

এই বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ কেউ নষ্ট করতে চাইলে এবং বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করা হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা মেনে নেবে না বলেও জানান ভিসি।

প্রসঙ্গত, প্রসঙ্গত, দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর ১১ই মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ- ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হল ছাত্র সংসদ নির্বাচনের ৯ টিতেই পুর্ণ প্যানেলে জয় পায় ছাত্রলীগ, আর ৩টি হলে জয় পায় স্বতন্ত্র জোট। মেয়েদের তিনটি হলে ভিপি, জিএসসহ বেশীরভাগ পদে জয় পায় স্বতন্ত্র জোট। অন্য ছয়টি হলে ছাত্রলীগ ও স্বতন্ত্র জোট পদ ভাগাভাগি করে। স্বতন্ত্র জোট ভিপি পদে ছয়টি হলে এবং জিএস পদে তিনটি হলে জয়ী হয়।

তবে, এই ফলাফল মেনে না নিয়ে নির্বাচন প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের অভিযোগ-পাল্টা অভিযোগ চলছেই। নির্বাচন বাতিল করে পুনঃনির্বাচনের দাবিতে অনশনও করে বিরোধী প্রার্থীরা।

— বাংলা ইনসাইডার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর